সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:২৮
ব্রেকিং নিউজ

বড়দিনের আনন্দ দ্বিগুণ করবে গাজরের কেক

বড়দিনের আনন্দ দ্বিগুণ করবে গাজরের কেক

উত্তরণবার্তা ডেস্ক : ক্রিসমাস বা বড়দিন মানেই খাওয়া-দাওয়া আর আনন্দ উৎসব। আর এই দিনে খাবারের তালিকায় কেক না থাকলে কি চলে? ডেজার্টের মধ্যে হরেক রকম কেকই বড়দিনের প্রধান আকর্ষণ। বাইরে থেকে তো কেক আনবেনই, চাইলে বাড়িতে খুব কম সময়েও বানাতে পারেন গাজরের কেক। খুবই মজাদার এই কেক পছন্দ করবে বাচ্চা থেকে বুড়ো সবাই। অল্প কিছু উপকরণে আর খুবই কম সময়ে বানিয়ে নিন এই কেক। আড্ডার মাঝেই সেরে নিতে পারবেন কেকের জোগাড় যন্ত্র। চলুন জেনে নেয়া যাক গাজরের কেক তৈরির রেসিপি-

উপকরণ
১. গাজর ৫-৬টি
২. ময়দা ১ কাপ
৩. চিনি দেড় কাপ
৪. ডিম ১ টি
৫. বেকিং সোডা আধা চা চামচ
৬. বেকিং পাউডার ১ চা চামচ
৭. সামান্য লবণ
৮. বাদাম কুচি ইচ্ছামতো
৯. সামান্য দারুচিনি গুঁড়া

পদ্ধতি
প্রথমে গাজরগুলোকে একেবারে মিহি কুচি করে কেটে নিন। সবচেয়ে ভালো হয় গ্রেটারে গ্রেট করে নিলে। গাজরগুলোকে চিপে পানি বের করে দিন। এবার একটি আলাদা পাত্রে ডিম, তেল এবং চিনি গুঁড়া করে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণের মধ্যে বেকিং সোডা, বেকিং পাউডার, আখরোট এবং দারুচিনি গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। প্রয়োজনে ব্যবহার করতে পারেন ক্রিমও।

এবার একটি মাইক্রোওয়েভ সেফ বাটিতে ওই মিশ্রণটি ঢেলে দিন। মাইক্রোওয়েভে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২৫ থেকে ৩০ মিনিট বেক করুন। কিছুক্ষণ পরই দেখবেন গাজরের কেকের গন্ধে পুরো ঘর ম-ম করছে। বের করে ঠান্ডা করে নিন। উপরে পছন্দের ফ্লেভারের ক্রিম দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার গাজরের কেক। আর মন জয় করুন প্রিয়জনদের।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK