বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৪:২১
ব্রেকিং নিউজ

প্লাস্টিক হুমকি মোকাবিলায় সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ: শাহাব উদ্দিন

প্লাস্টিক হুমকি মোকাবিলায় সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ: শাহাব উদ্দিন

উত্তরণবার্তা প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বাংলাদেশে মাল্টিসেক্টরাল সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান উদবোধন করেছেন। তিনি আজ সোমবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্বব্যাংকের সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে এই প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান চালুর ঘোষণা করেন।
 
প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী বলেন, প্লাস্টিক হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বিশ্বব্যাংকের সহযোগিতায় প্লাস্টিক দূষণ কমানোর জন্য কয়েকটি উদ্যোগ এবং পরবর্তীতে এই কর্ম পরিকল্পনার প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। মধ্যম আয়ের দেশের উপযোগী বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে আমাদের সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। পরিবেশমন্ত্রী বলেন, কর্মপরিকল্পনায় 3R (যেমন, হ্রাস, পুনঃব্যবহার এবং পুনর্ব্যবহার) কৌশলের ওপর জোর দেয়া হয়েছে যা সরকার সামগ্রিক সামাজিক অন্তর্ভুক্তির মাধ্যমে বাস্তবায়ন করতে চায়। দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার কমাতে আরো বেশি লোককে উৎসাহিত করতে হবে। তিনি প্লাস্টিক পণ্যের বিকল্প ব্যবহার করার জন্য এবং আগে থেকেই ব্যবহার করা জিনিসগুলোকে রিসাইকেল করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য আমরা যদি প্রতিশ্রুতিবদ্ধভাবে সর্বাত্মক চেষ্টা করি তবে সময়মতো আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব। আমরা আমাদের শহর এবং দেশকে আবার পরিষ্কার এবং সবুজ করতে পারব।
 
প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যানের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো. আশরাফ উদ্দিন, মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. মোস্তফা কামাল, সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, মো. জসিম উদ্দিন, সভাপতি, এফবিসিসিআই এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডান্ডান চেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত প্যানেল আলোচনায় প্যানেলিস্ট  হিসেবে বক্তব্য রাখেন মো. সেলিম রেজা, সিইও, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, নারায়ণ চন্দ্র দে, সাধারণ সম্পাদক , বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, আবু হাসনাত মো. মাকসুদ সিনহা, নির্বাহী পরিচালক, ওয়েস্ট কনসার্ন এবং অধ্যাপক গাউসিয়া চৌধুরী, অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ