রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৯:৩৪
ব্রেকিং নিউজ

বিজয় আনন্দে রাতের রঙিন রাজধানী

বিজয় আনন্দে রাতের রঙিন রাজধানী

উত্তরণবার্তা  প্রতিবেদক : আজ ১৬ ই ডিসেম্বর। বাংলাদেশের বিজয় দিবস। বাঙালি জাতির মুক্তির দিবস। বিশ্বের বুকে স্বাধীন ভূখণ্ড হিসেবে জায়গা করে নেয়ার দিবস। একটি লাল-সবুজের পতাকা পাওয়ার দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানের শাসন ও শোষণের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম, নয় মাসের সশস্ত্র যুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তগঙ্গা বেয়ে, ৩ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা পেয়েছিলাম বিজয়। আমরা পেয়েছিলাম বহুল প্রার্থিত স্বাধীনতা। বাঙালি জাতি হিসেবে মাথা তুলে দাঁড়াবার ভিত্তি।


বাঙালি জাতি আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে। বাংলাদেশ আজ বিশ্বের ৩৯তম বড় অর্থনীতির দেশ। ক্রয় ক্ষমতার ভিত্তিতে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৩০তম। বাংলাদেশের জিডিপির পরিমাণ দাঁড়িয়েছে ৮২৯ বিলিয়ন ডলারের কাছাকাছি।


স্বাধীনতার পর থেকে ক্রমান্বয়ে দেশের বাজেটের আকার বেড়েছে, রাজস্ব আয় বেড়েছে, রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। দারিদ্র্য নিরসন করে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা, অবকাঠামো তৈরি ও উন্নয়ন, মানবসম্পদ উন্নয়নে সাফল্য এসেছে।


পদ্মা সেতু, মেট্রোরেল প্রকল্প, বঙ্গবন্ধু টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো মেগা প্রজেক্টগুলো দ্রুতগতিতে এগিয়ে চলছে। দেশে অবকাঠামোগত উন্নয়ন হয়েছে অনেক। তাইতো বাংলাদেশ ও বাঙালি জাতি বিজয়ের ৫০ বছর পূর্তি পালন করছে জাকজমকপূর্ণভাবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে রাজধানী ঢাকাসহ সারা দেশ সেজেছে বর্ণিল সাজে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK