সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:০৮
ব্রেকিং নিউজ

দুবলার চরে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসব

দুবলার চরে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসব

উত্তরণবার্তা প্রতিবেদক : রোববার রাতভর পূঁজা অর্চনা-আরাধনা ও ধর্মীয় নানা আনুষ্ঠানিকতা শেষে সোমবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সমুদ্রের নোনা জলে পূণ্যস্নানের মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের রাস উৎসব পালিত হয়েছে। এ রাস পূর্ণিমাকে ঘিরে প্রতি বছরের মতো এবারও সুন্দরবন সংলগ্ন সাগারপাড়ের দুবলার চরের আলোর কোলে জড়ো হয় হিন্দু ধর্মাবলম্বী হাজারও তীর্থ যাত্রী। বন বিভাগের পাস-পারমিটন নিয়ে গত শনিবার নৌকা-ট্রলার ও লঞ্চসহ বিভিন্ন নৌযানে তারা পৌঁছান বঙ্গোপসাগের তীর দুবলার চরে। 
 
মোংলা থেকে নৌপথে ১২০ কিলোমিটার দূরের এ দূর্গম এ চরাঞ্চালে প্রতিবছর বাংলা কার্তিক মাসের শেষে বা অগ্রহায়ণ মাসের প্রথম দিকের ভরা পূর্ণিমার সময় এ রাস উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীরা এ সময় পূর্ণিমার জোয়ারের লোনা পানিতে স্নান করে তাদের পাপ মোচন হবে এমন বিশ্বাস নিয়ে রাস পূজায় যোগ দিয়ে থাকেন। তবে করোনার সংক্রমণ রোধে এ বছর সাগর পাড়ে কোন মেলা বা উৎসব হয়নি। আর ঐতিহ্যবাহী এ উৎসবে সমাগম ঘটেনি দেশ-বিদেশী অন্য ধর্মাবলম্বির ও দর্শনার্থীর।
 
এর আগে ২০১৯ সালেও ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সুন্দরবনে রাস পূজা ও পুণ্যস্নান উপলক্ষে কোনো মেলা বা উৎসব হয়নি।  পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, করোনা পরিস্থিতির কারণে এবার শর্তে সাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে শুধু সনাতন ধর্মাবলম্বীদের পূজা ও পুণ্যস্নানে যাওয়ার অনুমতি দেওয়া হয়। প্রতি বছর অর্ধলাখ ভক্ত ও পূণ্যার্থী এই উৎসবে অংশগ্রহণ করলেও এবছর করোনা পরিস্থিতির কারণে মাত্র তিন হাজার পূজারী অংশগ্রহণ করেছেন। ভক্ত ও দর্শনার্থীরা বিভিন্ন মনোবাসনা মেটোতে মন্দিরে প্রার্থনা করছেন।
 
রাসমেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ বসু শন্তু বলেন, রাস উৎসব আমাদের ইতিহাস, ঐতিহ্য ও ধর্মীয় অনুভূতির সঙ্গে মিশে আছে। প্রতিবছরই আমরা এই পূজা উদযাপন করে থাকি। এ বছর করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক আমরা স্বল্পপরিসরে দুবলার চরের রাস পূজা সম্পন্ন করেছি। এবারের পূজায় শুধুমাত্র সনাতন ধর্মালম্বীরা অংশগ্রহণ করেছে। আমরা কোনো রকম উৎসবের ব্যবস্থা রাখিনি। শুধুমাত্র ধর্মীয় আরাধনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সোমবার সকালে পূণ্যস্নানের মাধ্যমে এবারের রাস পূজা শেষ হয়েছে।
 
উত্তরণবার্তা/সাব্বির
 

  মন্তব্য করুন
     FACEBOOK