রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০১:১১
ব্রেকিং নিউজ

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি নতুন বছরেই

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি নতুন বছরেই

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট ফেসবুক বেশ কিছুদিন আগে থেকেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে গবেষণা করছে। এরই মধ্যে তারা ঘোষণাও দিয়েছে ক্রিপ্টোকারেন্সি লিব্রার নাম। এবার প্রকল্পসংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে, সামনের বছরের শুরুতেই লিব্রা ক্রিপ্টোকারেন্সি বা স্টেবলকয়েন আনার প্রস্তুতি নিচ্ছে ফেসবুক।
 
সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, জানুয়ারিতেই লিব্রা চালুর পরিকল্পনা রয়েছে ফেসবুক নেতৃত্বাধীন জেনিভাভিত্তিক লিব্রা অ্যাসোসিয়েশনের ডলারভিত্তিক একটি ডিজিটাল কয়েন চালুর প্রস্তুতি সারছে সংস্থাটি। চলতি বছরের এপ্রিলেই এ ডিজিটাল কয়েন আনার প্রস্তাব করেছিল লিব্রা অ্যাসোসিয়েশন নীতিমালা এবং রাজনৈতিক বিরোধিতার কারণে কয়েক দফা পিছিয়েছে প্রকল্পটি।
 
২০১৯ সালেই ক্রিপ্টোকারেন্সি লিব্রা উন্মোচন করেছে ফেসবুক এ কয়েনের কারণে অর্থনৈতিক অস্থিতিশীলতা তৈরি হতে পারে এবং অর্থের মূল ক্ষমতায় বদল আসতে পারে বলে সে সময় শঙ্কা প্রকাশ করেছেন বৈশ্বিক নীতি-নির্ধারক এবং কেন্দ্রীয় ব্যাংকগুলো এমন পরিস্থিতিতে লিব্রার একটি ছোট সংস্করণ চালুর পরিকল্পনা করে ফেসবুক। লিব্রা অ্যাসোসিয়েশনের নতুন পরিকল্পনার পরও পরবর্তী সময়ে অন্যান্য প্রথাগত মুদ্রাভিত্তিক কয়েন চালু করা হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে ফিনান্সিয়াল টাইমস। যদিও পরিকল্পনা নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি লিব্রা অ্যাসোসিয়েশন।
 
উত্তরণ বার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK