রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:৫৩
ব্রেকিং নিউজ

শীতে ইউরিন ইনফকশন কিভাবে রোধ করবেন?

শীতে ইউরিন ইনফকশন কিভাবে রোধ করবেন?

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
গবেষণায় দেখা গেছে শীত মৌসুমে ইউরিন ইনফেকশন বা মূত্রনালীর সংক্রমণ হওয়াটা স্বাভাবিক। তবে আগে থেকেই সাবধান হলে আপনি এর থেকে নিরাপদ থাকতে পারেন। শীতকালে শরীরে ডিউরেসিস (Diuresis) হওয়ার ফলে ইউরিন ইনফেকশন দেখা দেয়।
 
ডিউরেসিস হয় যখন আপনার কিডনি খুব বেশী পরিমাণে শরীরের তরল পানীয় ফিল্টার করে ফেলে। এর ফলে শরীরে মূত্র উৎপাদন বেড়ে যায় এবং ঘন ঘন বাথরুমে যেতে হয়। সাধারণতঃ একজন প্রাপ্ত বয়স্ক দিনে ৪ থেকে ৬ বার মূত্রত্যাগ করে থাকে।
 
ডিউরেসিস হলে এর মাত্রা বেড়ে যায়। অতিরিক্ত পানি পান না করলেও এটা হয়। এখানে আমরা আলোচনা করব শীতে ইউরিন ইনফেকশন থেকে কিভাবে নিরাপদ থাকবেন এবং ইনফেকশন যদি হয়েই থাকে সেটা কিভাবে সারাবেন।
 
ইউরিন ইনফেকশনের উপসর্গ
  • ঘন ঘন প্রস্রাব করা
  • প্রস্রাবের পর ব্লাডার সম্পূর্ণভাবে খালি হয় না
  • দুর্ঘন্ধময় মূত্র
  • প্রস্রাবে রক্ত
  • গাঢ় রঙের প্রস্রাব
  • জ্বর
ইউরিন ইনফেকশন থেকে নিরাপদ থাকতে নীচে উল্লেখিত ৮টি উপদেশ অনুসরণ করুনঃ
১। পানি পান
চেষ্টা করুন দিনে ৮ গ্লাস (২ লিটার) পানি পান করতে।
 
২। ভিটামিন সি যুক্ত খাবার
বেশী বেশী ভিটামিন সি যুক্ত খাবার (লেবু, কমলা, আনারস, পালং শাক, ব্রকলি, ইত্যাদি) খেতে চেষ্টা করুন। ভিটামিন সি আপনার প্রস্রাবের এসিডিটি বা অম্লতা বৃদ্ধি করে ফলে ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধ্বংস হয়।
 
৩। বাথরুম পেলে
প্রস্রাবের বেগ পেলে চেপে না রেখে বাথরুম সারুন। বেশী সময় প্রস্রাব চেপে রাখলে ব্লাডার ইনফেকশন হতে পারে।
 
৪। পরিষ্কার পরিচ্ছন্নতা
বাথরুম শেষ করে যৌনাঙ্গ ভালভাবে পরিষ্কার করুন এবং সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন।
 
৫। অন্তর্বাস
সূতির তৈরি আন্ডারওয়্যার/প্যান্টি পড়তে চেষ্টা করুন। এর ফলে যৌনাঙ্গ এবং আশপাশ শুকনো থাকবে ফলে ক্ষতিকর ব্যক্টেরিয়ার আক্রমণ থেকে নিরাপদ থাকবেন।
 
৬। ক্র্যানবেরি জুস বা ক্র্যানবেরি নির্যাস
গবেষণায় দেখা গেছে ক্র্যানবেরি জুস বা ক্র্যানবেরির নির্যাস মূত্রনালীতে ব্যাক্টেরিয়া প্রবেশে বাধা দেয় ফলে মূত্রনালী বা ইউরিনারি ট্র্যাক্ট সুস্থ থাকে।
 
৭। রসুনের নির্যাস
রসুনের আছে জীবাণু বিধ্বংসি গুণাগুণ তাই এটা মূত্রনালীতে ব্যাক্টেরিয়া বৃদ্ধি বন্ধ করে এবং ইউরিন ইনফেকশন থেকে শরীরকে নিরাপদ রাখে।
 
৮। দই
দই একটি প্রোবায়োটিক যাতে আছে স্বাস্থ্যকর ব্যাক্টেরিয়া। গবেষণায় দেখা গেছে নিয়মিত দই খেলে ইউরিন ইনফকশন হওয়ার সম্ভাবনা ৮০% পর্যন্ত কমতে পারে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK