রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২৩:৩০

এমআইএসটিতে টেকনোলজিবিষয়ক ৫ম আন্তর্জাতিক সম্মেলন শুরু

এমআইএসটিতে টেকনোলজিবিষয়ক ৫ম আন্তর্জাতিক সম্মেলন শুরু

উত্তরণবার্তা  প্রতিবেদক : শুরু হয়েছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন ও কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক তিন দিনব্যাপী পঞ্চম সম্মেলন। বৃহস্পতিবার রাজধানীর মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) এ সম্মেলন শুরু হয়। আন্তর্জাতিক এই সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ভারত, সৌদি আরব, চীন, জাপান, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরের বিশেষজ্ঞ এবং গবেষকগণ অংশগ্রহণ করছেন। আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সম্মেলনে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি, কমিউনিকেশন টেকনোলোজি, ডিজিটাল সিগন্যাল অ্যান্ড ইমেজ প্রসেসিং, অপ্টো-ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফোটোনিক্স, পাওয়ার ইলেক্ট্রনিক্স অ্যান্ড ড্রাইভস, পাওয়ার সিস্টেম অ্যান্ড রিনিউএ্যাবল এনার্জি, সেমি-কনডাক্টর ডিভাইস অ্যান্ড ন্যানো টেকনোলজি, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, ভিএলএসআই অ্যান্ড সার্কিটস্, মাইক্রোওয়েভ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট নেভিগ্যাশন, ওয়্যারলেস কমিউনিকেশন এবং  রাডার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাম্প্রতিক গবেষণা, প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের মাধ্যমে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী, শিক্ষার্থী এবং গবেষকদের সমন্বয়ে একটি সার্বজনীন ক্ষেত্র  তৈরি হবে যা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নব ও টেকসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে উন্নয়নের নতুন দ্বার উন্মোচন করবে এবং ডিজিটাল বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে বলে আশা করা যায়। সম্মেলনের সমাপনী অনুষ্ঠান আগামী ২০ নভেম্বর জেনারেল মুস্তাফিজ মাল্টিপারপাস হল, এমআইএসটিতে অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এমআইএসটি-এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান উপস্থিত থাকবেন।

মুজিববর্ষে অনুষ্ঠিত আইসিইইআইসিটি-২০২১  এমআইএসটির একটি অনন্য মাইলফলক। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার, চেয়ার, আইইইই কমসক, বাংলাদেশ চ্যাপ্টার ও ভাইস চ্যান্সেলর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এমআইএসটি-এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান, এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই কনফারেন্সের চীফ প্যাট্রোন হিসেবে উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ