রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:১৪
ব্রেকিং নিউজ

মিশরে বিষাক্ত বিছার কামড়ে তিনজনের মৃত্যু অসুস্থ ৪৫০

মিশরে বিষাক্ত বিছার কামড়ে তিনজনের মৃত্যু  অসুস্থ ৪৫০

উত্তরণবার্তা ডেস্ক : বিছার কামড়ে তিনজনের মৃত্যু হয়েছে। বিছার কামড়ে অসুস্থ হয়ে পড়েছেন আরও ৪৫০ জন। মিশরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানে প্রবল ঝড়ের পরে এসব বিছা রাস্তা ও বাড়িতে চলে আসে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রোববার বিবিসির প্রতিবেদনে জানিয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার নীলনদের তীরবর্তী ওই অঞ্চলে প্রচণ্ড শিলাবৃষ্টি ও বজ্রঝড় হয়। প্রবল বর্ষণের কারণে প্রায়ই লোকালয়ে বিছা থেকে শুরু করে সাপ পর্যন্ত চলে আসে।

এ কারণে পার্বত্য ও মরু অঞ্চলের পার্শ্ববর্তী গ্রামগুলোর স্বাস্থ্য কেন্দ্রে বাড়তি অ্যান্টি-ভেনম ওষুধ সরবরাহ করা হয়ে থাকে বলে এক স্বাস্থ্য কর্মকর্তা স্থানীয় আল-আহরাম সংবাদ সংস্থাকে জানিয়েছেন। এদিকে, পরিস্থিতি মোকাবেলায় জনগণকে বাড়িতে থাকার এবং বেশি গাছপালা আছে এমন জায়গা এগিয়ে চলার আহ্বান জানানো হয়েছে।

মিশর বিশ্বের সবচেয়ে বিষাক্ত মোটা লেজবিশিষ্ট বিছার আবাসস্থল। কালো মোটা লেজবিশিষ্ট বিছার বিষ এক ঘণ্টার মধ্যে মানুষের মৃত্যু ঘটাতে পারে। সাধারণত বিষের প্রভাবে নিঃশ্বাস নিতে কষ্ট, পেশীতে খিঁচুনি ও মাথার অস্বাভাবিক নড়াচড়ার মতো লক্ষণ দেখা দিতে পারে। প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে বিছার কামড়ের লক্ষণ দেখা দেওয়ার আগে অ্যান্টি-ভেনম ব্যবহার করা হয়। তবে লক্ষণ তীব্র আকার ধারণ করার আগে অ্যান্টি-ভেনম প্রয়োগও অনেক সময় কার্যকর হয়।
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK