রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:০৯
ব্রেকিং নিউজ

নারকেলের দুধে কাঁচকলার কোপ্তা কারি

নারকেলের দুধে কাঁচকলার কোপ্তা কারি

উত্তরণবার্তা  প্রতিবেদক  : বাজারে এখন শীতের সবজির ছড়াছড়ি। নানা ধরনের সুস্বাদু ব্যাঞ্জন রান্নার এই তো সময়। তবে আসুন জেনে নেয়া যাক নারকেলের দুধে কাঁচকলার কোপ্তা কারি বানাবেন যেভাবে।

উপকরণ: মাঝারি সাইজের কাঁচকলা ৪টি, মাঝারি সাইজের আলু ২টি, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, চারমগজবাটা ১ টেবিল চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, নারকেলের দুধ ২ কাপ, লবণ পরিমাণমতো, চিনি ২ চা-চামচ, তেল ১ কাপ, তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরা, এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, কাঁচামরিচ ৬টি, পনিরকুচি আধা কাপ, পুদিনাপাতাকুচি আধা কাপ, কর্নফ্লাওয়ার আধা কাপ, ময়দা ৪ টেবিল চামচ।

প্রণালি: কলা ও আলু সেদ্ধ করে খোসা ছিলে গরম অবস্থায় চটকে নিয়ে সামান্য লবণ ও মরিচগুঁড়া দিয়ে মাখিয়ে নিতে হবে। এবার পনিরকুচি ও পুদিনাপাতাকুচি একসঙ্গে মিলিয়ে কলা ও পনির পছন্দমতো ভাগ করে কলার মধ্যে পনিরের পুর দিয়ে কোপ্তার আকৃতি দিতে হবে। কর্নফ্লাওয়ার ও ময়দায় পরিমাণমতো পানি দিয়ে গুলিয়ে সামান্য লবণ ও হলুদ দিয়ে কোপ্তাগুলো ব্যাটারে ডুবিয়ে ডুবোতেলে বাদামি রং করে ভেজে ওঠাতে হবে। এদিকে তেল গরম করে পেঁয়াজ ভেজে গরমমসলার ফোড়ন দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা ভালো করে কষিয়ে নারকেলের দুধ দিতে হবে। ফুটে উঠলে কোপ্তাগুলো দিয়ে রান্না করতে হবে। ঝোল কমে এলে চিনি, কাঁচামরিচ, গরমমসলার গুঁড়া ও বেরেস্তা দিয়ে নামাতে হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK