রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:০০
ব্রেকিং নিউজ

নিয়মিত পান করুন এই ৫ ভেষজ চা আর মেদ ঝরান মোমের মত

নিয়মিত পান করুন এই ৫ ভেষজ চা আর মেদ ঝরান মোমের মত

সালাহউদ্দীন আহমেদ আজাদ

সহজ ও নিরাপদ উপায়ে ওজন কমাতে খাবার তালিকায় রাখা উচিত ভেষজ চা। এই চা শুধু ওজন কমাতেই নয়, শরীরকে বিষমুক্ত করে সামগ্রিক স্বাস্থ্যের উন্নয়ন করে ভেষজ চা। শরীরকে ডিটক্স করতে এবং ওজন কমাতে ভেষজ চা একটি উৎকৃষ্ট পানীয়। ভেষজ চা শুধু শরীরকেই ভাল রাখে না, এই চা মানসিক প্রশান্তি দেয়। গবেষণায় দেখা গেছে ভেষজ চা বিষণ্ণতা রোধ করে, ভাল ঘুম হতে সাহয্য করে, প্রদাহ কমায় এবং হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়। কিন্তু ওজন কমাতেও ভেষজ চা খুবই কার্যকর। ভেষজ চা একটি লো-ক্যালরি পানীয়, যা আপনাকে পাতলা হতে সাহায্য করবে এবং এর স্থূলতা বিরোধী গুণাগুণ আপনার ক্ষুধা কমাবে এবং শরীরে নতুন ফ্যাট সেল উৎপাদন বন্ধ করবে।

এখানে আমি আপনাদের দিলাম ওজন কমাতে সহায়ক ৫টি ভেষজ চাঃ

১। গ্রিন টি
গ্রিন টি এন্টিঅক্সিডেন্টে ভরপুর একটি চা, যা থার্মোজেনেসিস (Thermogenesisw) নামক শরীরের মেদ ঝরানোর প্রক্রিয়াকে সহায়তা করে। গ্রিন টি শরীরকে সর্বাত্মকভাবে সব শক্তি ব্যবহার করতে সাহায্য করে এবং অন্ত্রের লিপিড শুষে নেয়া হ্রাস করে। ক্যাটেচিন (Catechins) এবং এপিগ্যালোক্যাটেচিন গ্যালেট (Epigallocatechin gallate) – গ্রিন টি’তে থাকা এই দু’টি এন্টিঅক্সিডেন্ট থার্মোজেনেসিস প্রক্রিয়াকে সহায়তা করে।

২। উলং টি
উলং একটি চীনা ভেষজ যা দিয়ে হালকা ফুলেল চা প্রস্তুত করা হয়। উলং চা মেটাবলিযমের হার ১০% বৃদ্ধি করে এবং পেট ও হাতের চর্বি কমাতে সাহায্য করে। উলং এর উপাদান ক্যাফিন এবং এপিগ্যালোক্যাটেচিন ফ্যাট অক্সিডেশন বৃদ্ধি করে। উলং চা-তে আছে ০ ক্যালরি যার ফলে এটা ওজন কমাতে একটি ভাল চা।

৩। দারুচিনি চা
দারুচিনি একটি রান্নার মশলা হলেও এতে আছে অসংখ্য স্বাস্থ্য উপকারি গুণাবলী। দারুচিনি চা হজম ক্ষমতা বৃদ্ধি করে ফলে খুব দ্রুত ওজন নিয়ন্ত্রণ হয়। এছাড়া দারুচিনি চা সর্দি-কাশি থেকে রক্ষা করে, বদহজম ও পেট ব্যথা উপশম করে, উচ্চ রক্তচাপ কমায়, ডায়াবেটিস রোধ করে, মুখ গহ্বরের স্বাস্থ্য রক্ষা করে, স্মরণ শক্তি বৃদ্ধি করে এবং যৌবণ ধরে রাখতে সাহায্য করে।

দারুচিনি ও গ্রীন টি রেসিপি
উপকরণ

  • ১ টেবিল চামচ গ্রীন টি
  • ৩টা দারুচিনির স্টিক
  • ২ কাপ পানি
  • ১ চা চামচ মধু

প্রণালী
পানি ফুটিয়ে এতে দারুচিনি মিশিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এবার গ্রীন টি যোগ করে ১-৩ মিনিট রেখে ছেঁকে নিন। এবার এই মিশ্রণটিতে মধু ঢেলে সার্ভ করুন। চাইলে ১ চা চামচ লেবুর রসও মেশাতে পারেন।

৪। ক্যামোমাইল টি
ক্যামোমাইল একটি ফুলেল চা যা আসে ম্যাট্রিকারিয়া ক্যামোমিলা (Matricaria chamomilla) নামের ফুল থেকে। এই ভেষজ চা এন্টিঅক্সিডেন্টে ভরপুর এবং এতে আছে স্থূলতা বিরোধী গুণাগুণ। এছাড়া ক্যামোমাইল চা প্রদাহ কমায়, বিষণ্ণতা দূর করে, ঘুম ভাল হতে সহায়তা করে এবং উদ্বেগ দূর করে।

৫। পুদিনা চা
পুদিনা চা একটি সুগন্ধি চা যা অনেকের মতে গ্রিন টি’র চেয়েও বেশী উপকারি। এতে আছে অনেক কম ক্যালরি যা ওজন কমাতে সহায়ক। এছাড়া পুদিনা চা ক্ষুধা কমায়, খাবারের প্রতি তীব্র আকাঙ্খা দূর করে এবং হজমের উন্নয়ন করে।

উপকরণ

  • পুদিনা পাতাঃ ১ কাপ
  • লবঙ্গঃ ৩টি
  • এলাচঃ ৩টি
  • চাঃ ১ চা চামচ
  • মধুঃ ১ চা চামচ

প্রণালী
একটি পাত্রে ২ কাপ পানিতে পুদিনা পাতা, লবঙ্গ ও এলাচি ঢেলে গরম করুন। পানি ফুটতে শুরু করলে আরও ৫ মিনিট জাল দিন। এখন এতে আধা চা চামচ চা ঢেলে ১০ সেকেন্ডের মধ্যে পাত্রটি চুলো থেকে সরিয়ে নিন। একটা কাপে ছাকনি দিয়ে জাল দেয়া পুদিনার চা ছেকে নিন। এখন চায়ে ১ চা চামচ মধু দিয়ে সার্ভ করুন।

লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক  



 

  মন্তব্য করুন
     FACEBOOK