মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৪২
ব্রেকিং নিউজ

১৪ নভেম্বর অধিবেশন শুরু, এমপিদের থাকতে হবে করোনার নেগেটিভ সনদ

১৪ নভেম্বর অধিবেশন শুরু,  এমপিদের থাকতে হবে করোনার নেগেটিভ সনদ

উত্তরণবার্তা প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশন শুরু হচ্ছে আগামী ১৪ নভেম্বর বিকাল ৪টায়। করোনাকালের গত আটটি অধিবেশনের মতো এবারের অধিবেশনও বসবে স্বাস্থ্যবিধি মেনে। কভিড-১৯ নেগেটিভ সনদ থাকা সংসদ সদস্যরাই কেবল অধিবেশনে যোগ দিতে পারবেন। অন্য অধিবেশনগুলোর মত এবারও সংসদ সদস্যরা তালিকা অনুযায়ী পালা করে অধিবেশনে যোগ দেবেন। স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনা করে বয়স্ক ও অসুস্থ এমপিদের এবারও অধিবেশনে যাওয়ার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হচ্ছে।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী (লিটন চৌধুরী) মঙ্গলবার জানান, যেহেতু করোনার সংক্রমণ এখনও রয়েছে, তাই এবারের অধিবেশনও স্বাস্থ্যবিধি মেনেই পরিচালনা করা হবে। যেসব সংসদ সদস্য অধিবেশনে যোগ দেবেন তাদেরকে করোনা পরীক্ষা করাতে হবে, যাদের রিপোর্ট নেগেটিভ থাকবে কেবল তারাই অধিবেশনে যোগ দিতে পারবেন। যেসব এমপি যোগ দেবেন, স্বাস্থ্যবিধি রক্ষার স্বার্থে তারাও সবাই প্রতিদিন অংশ নেবেন না। তিনটি ভাগে পালা করে তারা অধিবেশনে যোগ দেবেন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদ সচিবালয়ের যেসব কর্মকর্তা-কর্মচারী অধিবেশন চলাকালে দায়িত্ব পালন করবেন, তাদেরকেও করোনা পরীক্ষা করাতে হবে। যাদের পরীক্ষার ফল নেগেটিভ আসবে কেবল তারাই দায়িত্ব পালন করবেন। সংসদ ভবন এলাকায় অবস্থিত মেডিক্যাল সেন্টারে এমপিদের করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। আর সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের করোনা পরীক্ষার ব্যবস্থা রাখা হচ্ছে মিডিয়া সেন্টারে।

জানা গেছে, করোনার সংক্রমণ অনেকটাই কমে যাওয়ায় এবং বেশকিছু বিল পাসের ও উত্থাপনের অপেক্ষায় থাকার কারণে এবারের অধিবেশনটি দীর্ঘ হবে। তবে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে মহামারীকালে এর আগে হওয়া আটটি অধিবেশন ছিল সংক্ষিপ্ত। করোনাকালের প্রথম অধিবেশনটি বসেছিল গতবছরের ১৮ এপ্রিল, যা ছিল একদিনের এবং মাত্র দেড় ঘণ্টার অধিবেশন। পরের সাতটি অধিবেশনও ছিল সংক্ষিপ্ত।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK