শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৫৫
ব্রেকিং নিউজ

কল্যাণপুরে হচ্ছে সর্বাধুনিক হাইড্রো ইকোপার্ক

কল্যাণপুরে হচ্ছে সর্বাধুনিক হাইড্রো ইকোপার্ক

উত্তরণবার্তা  প্রতিবেদক : দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে আধুনিক হাইড্রো ইকোপার্ক তৈরি হচ্ছে রাজধানীর কল্যাণপুরে। এর নকশা প্রায় চূড়ান্ত। পুঁজিবাজারে বন্ড ছেড়ে সংগ্রহ করা হবে প্রকল্পের অর্থ। আগামী বছরই এর বাস্তবায়ন শুরুর আশা করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। রাজধানীর কল্যাণপুরে ১৭৩ একর জায়গার ওপর দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বাধুনিক ‘হাইড্রো ইকোপার্ক’ গড়ে তুলতে প্রকল্প হাতে নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। একটি সুন্দর ও আধুনিক ঢাকা গড়তেই এমন উদ্যোগ উত্তর সিটি করপোরেশনের।

জল আর সবুজ ভিত্তিক এই প্রকল্প ঘিরে থাকছে ১০টি স্থাপনা। পাখির জন্য অভয়াশ্রম, ওয়াকওয়ে, ফুট ওভারব্রীজ, জীব-বৈচিত্র্য দ্বীপ, শিশুদের জন্য খেলার মাঠসহ আরও অনেক কিছুই থাকবে এতে। থাকছে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টও। ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, এই জায়গাটা দৃষ্টিনন্দন করতে আমরা গ্রিনবন্ডের চিন্তা করেছি। বিশ্বমানের পর্যটন কেন্দ্র হিসেবে কল্যাণপুরের রিটেনশন পন্ডটিকে গড়ে তুলবো।

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে কল্যাণপুর রিটেনশন পন্ড বা জলাধার প্রকল্পের ব্যয় মেটাতে অর্থ আসবে পুঁজিবাজার থেকে। উন্নত বিশ্বের মত ছাড়া হবে গ্রীন বন্ড। প্রকল্পটির নকশা প্রায় চূড়ান্ত। সেলিম রেজা আরও বলেন, আমাদের বেশ কয়েকটি সংস্থা এখানে কাজ করছে এবং আমাদের আর্কিটেকরাও কাজ করছেন। আসলে কোন ডিজাইনটি চূড়ান্ত হয় তার উপর নির্ভর করবে ব্যয় কি রকম হবে।

তবে, এই জলাধারের জন্য নির্ধারিত ১৭৩ একর জায়গার মধ্যে প্রায় ১৭০ একরই দখল আর দূষণের কবলে। সেনাবাহিনীর সহযোগিতায় এই বছরের মধ্যে জমি উদ্ধার করতে চায় ডিএনসিসি। ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, দখলকারী এবং দূষণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছি। আমরা এইটুকু বলতে পারি, কল্যাণপুরের এই ১৭৩ একর জায়গা দখলমুক্ত করার জন্য মাঠে নেমেছি।

ভারি বৃষ্টিপাত হলে রাজধানীর পশ্চিমাঞ্চলে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। সমস্যা সমাধানে ২০০৬ সালে ৫৩ একর জায়গার ওপর কল্যাণপুর রিটেনশন পন্ড অর্থাৎ জলাধার প্রকল্প হাতে নিয়েছিল ঢাকা ওয়াসা। যার পুরোটাই এখন বেদখলে। এই প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকা মহানগরীর চেহারা পাল্টে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK