শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:৩৯
ব্রেকিং নিউজ

ঋদ্ধ বিশুদ্ধ সাংবাদিক মুনীরুজ্জামান আর নেই

ঋদ্ধ বিশুদ্ধ সাংবাদিক মুনীরুজ্জামান আর নেই

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশের প্রাচীনতম দৈনিক প্রাগসর পাঠকের পত্রিকা সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান মুনীর আর নেই। আজ ২৪ নভেম্বর ভোরে ৭টা ২০ মিনিটে ইহলোক ত্যাগ করেছেন ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আরো একজন সহযোদ্ধাকে হারালো সংবাদকর্মীরা। প্রয়াত সাংবাদিক খন্দকার মুনীরুজ্জামান ভালো থাকুন অনন্তসময়। দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামোনের মৃত্যুতে সাংবাদিকমহলে গভীর শোকের ছায়া নেমে এসেছে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে এই সাংবাদিকের মৃত্যুতে শোক জানিয়েছেন।
 
বাংলাদেশের সংবাদপত্র জগতের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব  মুনীরুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ও উত্তরণ সম্পাদক ও প্রকাশ আওয়ামী নেতা  নূহ-উল-আলম লেনিন। এক শোকবার্তার নূহ-উল-আলম লেনিন বলেন, ‘তিনি একজন নিলিপ্ত সাংবাদিকই ছিলেন না, বরং একজন বিশুদ্ধ মানুষ হিসেবে অনেক জাতীয় গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডে ভূমিকা রেখেছেন। তিনি মিডিয়ার কাছে অনুসরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যুতে জাতি নিবেদিতপ্রাণ মিডিয়া ব্যক্তিত্ব্যকে হারালো।’ শোক সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানিয়ে নূহ-উল-আলম লেনিন আরো বলেন, ‘আমি তাকে একজন রাজনৈতিক সহযোদ্ধা হিসেবেও দীর্ঘদিন কাছে পেয়েছি। তাই আমি তার মত্যুতে ব্যক্তিগতভাবে গভীরভাবে মর্মাহত ও ব্যথিত। 
 
উল্লেখ্য, করোনায় সংক্রমিত হওয়ায় গত ৩১ অক্টোবর রাতে খন্দকার মুনীরুজ্জামানকে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ৩ সপ্তাহের চিকিৎসায় তিনি করোনা মুক্ত হয়েছিলেন। গত ২৩ নভেম্বর রাতে তাকে কেবিনে দেওয়া হয়েছিল। কিন্তু তার দেহে রাতেই করোনাপরবর্তী নানান শারীরিক জটিলতা দেখা দেয়। ২৪ নভেম্বর সকাল ৭টা ২০মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। জ্যেষ্ঠ এই সাংবাদিক স্ত্রী ও এক ছেলে রেখে গেছেন। তারা দুজনই পেশায় চিকিৎসক।
 
সাংবাদিক খন্দকার মুনীরুজ্জামানের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে নয়া পল্টন জামে মসজিদে। পরে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে জাতীয় প্রেসক্লাবে, ৩টায়। পরে তাকে ঢাকায় সমাহিত করা হয়েছে। প্রয়াত মনীরুজ্জামান ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও জাতীয় প্রেসক্লাবের সদস্য ছিলেন।
 
ঋদ্ধ সাংবাদিক মনীরুজ্জামানের আকস্মিক মৃত্যু সংবাদ মিডিয়ার প্রতিনিধিদের মধ্যে শোকবিহ্বলতা সৃষ্টি হয়েছে। যাপিত জীবনের প্রতিক্ষেত্রে; এমন কী ব্যক্তিগত জীবনের চরম দুঃসময়েও তিনি ছিলেন এক সত্যিকার নিরহংকারী, সৎ, আদর্শিক মানুষ। এক কথায় আপাদমস্তক এক অনুকরণীয় সাংবাদিক। প্রায় ৩৭ বছর তিনি সাংবাদিকতায় একাগ্রতা নিয়ে কাজ করেছেন। ব্যক্তিগত কোনো লোভ তাকে স্পর্শ করতে পারেনি। তিনি ছিলেন এক আলোকিত সাংবাদিক, ভীষণভাবে বিনয়ী, গভীর চিন্তাশীল এক মৃদভাষী আদর্শ মানুষ। ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলনে নেতৃত্বের ভূমিকা পালন করেছেন। পরবর্তীতে তিনি রাজনীতি ছেড়ে পুরোদস্তুর সাংবাদিক বনে গেলে। তবে লেখায়, চলনে, বলনে, চিন্তায় তিনি ছিলেন মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িকতা, প্রগতিশীলতার ধারণ। প্রায়ই তিনি সম-সাময়িক রাজনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে টক শোতে আলোচক হিসেবে উপস্থিত থাকতেন। 
 
খন্দকার মুনীরুজ্জামান ১৯৪৮ সালের ১২ মার্চ ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় সাংবাদিকতায় যুক্ত হন। একই সময়ে তিনি বাম ঘরানার রাজনীতিতে যুক্ত হন। তিনি বিভিন্ন পত্রিকায় সাংবাদিক হিসেবে দায়িত্বপালন করেছেন। দৈনিক সংবাদে তিনি সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। পেরে তিনি দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক হন। তিনি দীর্ঘদিন কমিউনিস্ট পার্টির ঢাকা জেলা কমিটির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। খন্দকার মুনীরুজ্জামান সাংবাদিকতা ছাড়াও কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্র সমালোচনা ও নিয়মিত কলাম লিখেছেন।
উত্তরণবার্তা/আসো


 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ