রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০১:৫৩
ব্রেকিং নিউজ

নানা স্বাদের ডাম্পলিং

নানা স্বাদের ডাম্পলিং

উত্তরণবার্তা ডেস্ক : ডাম্পলিং চেনে না বা খেতে অপছন্দ করে—এমন কোনো ভোজনরসিক বোধ হয় দুনিয়াতে একজনও নেই। এর মতো সুস্বাদু ও বৈচিত্র্যময় খাবার খুব কমই আছে। ডাম্পলিং বলতে আমরা চায়নিজ পুরভরা বলের আকারের খাবার বুঝলেও এর আছে অনেক নাম, রূপ ও স্বাদ। বিশ্বের প্রায় প্রতিটি দেশের কুজিনে আছে ডাম্পলিং। এমনকি আমাদের দেশেও! কী, শুনে অবাক হচ্ছেন? আমাদের অতি প্রিয় পুলি ও ভাপা পিঠা কিন্তু একধরনের ডাম্পলিং।  ২৬ সেপ্টেম্বর, ছিলো বিশ্ব ডাম্পলিং দিবস। চলুন, জেনে নেয়া যাক সুস্বাদু এ খাবারের ইতিবৃত্ত।

ডাম্পলিং হলো নরম ময়দার ছোট মন্ড, যার ভেতরে থাকে ঝাল বা মিষ্টি পুর। কিছু কিছু ডাম্পলিংয়ের ভেতর অবশ্য কিছুই থাকে না। সাধারণত, তিনভাবে রান্না করা হয়—ভেজে, ভাপিয়ে ও সেদ্ধ করে। এসব বৈশিষ্ট্যের কারণে বিচিত্র ধরনের ডাম্পলিং দেখা যায়। এর কোনটি ‘সঠিক’ আর কোনটি ‘ভুল’ ডাম্পলিং, তা নিয়ে আছে মতভেদ। ডাম্পলিংয়ের জন্মস্থান চীন। হান সাম্রাজ্যে ঝাং ঝংজিং নামের এক চিকিৎসক বাস করতেন। তাঁকে ডাম্পলিংয়ের উদ্ভাবক বলা হয়। কিংবদন্তি বলে, রাজচিকিৎসক ঝাং ঝংজিং অবসরের পর নিজের গ্রামে ফিরে যান।


সে বছর শীতের প্রকোপ ছিল অনেক বেশি, আর অনেকেই ঠান্ডাজনিত নানা সমস্যায় ভুগছিল। ঝংজিং তখন মাংসের কিমার সঙ্গে মরিচ ও কিছু হার্বস মিশিয়ে পুর তৈরি করে সেই পুরকে ময়দার ভেতর পুরে ভাপান। এই ভাপে সেদ্ধ, নরম তুলতুলে ‘ওষুধ’ তাদের হিমশীতল আবহাওয়ার মন্দ প্রভাব কাটাতে সাহায্য করেছিল। এভাবেই আবিষ্কৃত হয় ডাম্পলিং। বলা হয়, এ খাবার ঝংজিং চীনা নববর্ষের প্রথম দিন সবার মধ্যে বিতরণ করেন। সেই থেকে বছরের প্রথম দিন চীনাদের ডাম্পলিং খাওয়ার রীতি শুরু হয়।

বৃহত্তর চীনের প্রতিটি রাজ্যের রয়েছে নিজস্ব ডাম্পলিং। চীনারা বিভিন্ন রকমের পুর দিয়ে ডাম্পলিং বানায় এবং প্রতিটি পুরের রয়েছে আলাদা অর্থ। যেমন ভালো ভাগ্যের জন্য বকচয়, সুখী জীবনের জন্য গরুর মাংস এবং অর্থ–সম্পদের জন্য মাশরুম ও মাছের পুর। এর রেসিপি পাওয়া যায় এপিসিয়াসে একটি প্রাচীন রোমান রান্নার বইয়ে। আর ‘ডাম্পলিং’ শব্দটি প্রথম ব্যবহার করা হয় ১৭ শতকে, একটি ইংরেজি বইয়ে। ঝংজিং ঠান্ডার ওষুধ হিসেবে ডাম্পলিংয়ের উদ্ভব হলেও অনেক দেশে এটি বানানো হতো ভিন্ন কারণে—মাংস সংরক্ষণে ও বাড়তি শস্য কাজে লাগাতে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK