শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১১:৫৫

নানা স্বাদে সুজির হালুয়া

নানা স্বাদে সুজির হালুয়া

উত্তরণবার্তা ডেস্ক : সুজি দিয়ে করা যায় অনেক কিছুই। বানানো যায় নানা স্বাদের হালুয়া। উপকরণে একটু–আধটু পরিবর্তনে রঙেও নিয়ে আসা যায় ভিন্নতা। এর কয়েকটি রেসিপি।
 
বিট সুজির বরফি
 
 
উপকরণ
 
সুজি এক কাপ, বিটের পেস্ট আধা কাপ, কোরানো নারকেল আধা কাপ, এলাচি গুঁড়া সিকি চা-চামচ, চিনি পৌনে এক কাপ ও ঘি চার টেবিল চামচ।
 
প্রণালি
 
সুজি ঘি দিয়ে কয়েক মিনিট ভাজুন। বিট পেস্ট ও বাকি উপকরণ দিয়ে নাড়ুন, ঘন হয়ে এলে পছন্দমতো আকার তৈরি করুন অথবা বরফি আকারে কেটে নিন। নারকেল অথবা তিলে গড়িয়ে পরিবেশন করুন।
 
ডিম সুজির বরফি
 
 
উপকরণ
 
সুজি আধা কাপ, ডিম ৪টা, চিনি ১ কাপ, ঘন দুধ ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, জর্দার রং বা জাফরান আধা কাপ।
 
প্রণালি
 
ডিম ও চিনি ভালোভাবে ফেটিয়ে নিন। তরল দুধ, জর্দার রং অথবা জাফরানের সঙ্গে মেশান। পাত্রে ঘি গরম করে সুজি হালকা ভেজে নিন। ডিম, দুধের মিশ্রণ ঢেলে দিয়ে নাড়তে থাকুন। গুঁড়া দুধ মেশান। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে বরফি ডাইসে সেট করে নিন। ওপরে কিশমিশ, বাদাম ছড়িয়ে চেপে দিন। বাদাম, কিশমিশ যেন উঠে না আসে। ঠান্ডা হলে বরফি আকারে কেটে নিন।
 
 
নেসেস্তার বরফি
 
 
উপকরণ
 
সুজি ১ কাপ, চিনি পৌনে ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা, খাওয়ার রং সামান্য, পানি ২ কাপ, কাঠবাদাম, পেস্তাবাদাম ও চিনাবাদাম প্রয়োজনমতো।
 
প্রণালি
 
সুজি পানিতে ভিজিয়ে রেখে দিন। এক ঘণ্টা পর পাতলা কাপড়ে ছেঁকে নিন। সুজি থেকে পানি আলাদা করুন। এই সুজির পানিতে খাওয়ার রং, ঘি, চিনি দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে বাদাম, কাঠবাদাম কুচি, পেস্তা কুচি ও ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে পাত্রে ঢেলে দিন। ঠান্ডা হলে বরফি আকারে কেটে নিন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK