শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৭:৫১

ঘুম আসছে না অথচ খুব সকালে উঠতে হবে? তাহলে জানুন কিভাবে ১ মিনিটেই ঘুমিয়ে পড়তে পারবেন

ঘুম আসছে না অথচ খুব সকালে উঠতে হবে? তাহলে জানুন কিভাবে ১ মিনিটেই ঘুমিয়ে পড়তে পারবেন

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
যদি দ্রুত ঘুমিয়ে পড়তে চান তাহলে আপনার শরীর ও মনকেও দ্রুত রিল্যাক্স করতে হবে। আজকের এই যান্ত্রিক যুকে আমরা অনেকেই ক্লান্তি বা একচোখ ঘুম নিয়ে বিছানায় গেলেও ঘুমাতে পারি না। সকালে উঠে কাজে যেতে হবে জেনেও ঘুমাতে ঘুমাতে আরও ৩০ – ৪০ মিনিট কেটে যায়। ঘুমাতে না পারার এই সমস্যা দূর করতে আজ আমি আপনাদের বলব ৩টি উপায় যার সাহায্যে আপনি খুব দ্রুতই ঘুমিয়ে পড়তে পারবেন।
 
১। ৪-৭-৮ ব্রিদিং টেকনিক
আপনার শ্বাসকষ্টের সমস্যা না থাকলে এটা ট্রাই করতে পারেন। ঘুম আসার পাশাপাশি আপনার ফুসফুসও ভালো থাকবে দীর্ঘদিন।
 
কিভাবে করবেনঃ
শুরু করার আগে একটি আরামদায়ক পজিশনে বসুন। আপনার জিভের অগ্রভাগ দিয়ে উপরের সারির দাঁতের পেছন দিকে হালকা চাপ দিন। তারপরঃ ফুসফুস থেকে বাতাস বের করে ফেলুন নিঃশব্দে নাক দিয়ে ৪ সেকেন্ড শ্বাস নিন ৭ সেকেন্ড পর্যন্ত শ্বাস ধরে রাখুন মুখ দিয়ে খুব জোরে প্রশ্বাস বের করুন এবং দু’ ঠোঁট দিয়ে ‘হুশ’ শব্দ করুন ৮ সেকেন্ড ধরে এই টেকনিকটি ৪ বার করুন বিশেষজ্ঞদের মতে এই টেকনিক অন্ততঃ দিনে দু’বার করা উচিৎ। এটা করলে মাথা ঘুরাতে পারে তাই এটা বসে করাটাই নিরাপদ। বেশীক্ষণ শ্বাস ধরে রাখতে না পারলে এভাবে করুনঃ
নাক দিয়ে শ্বাস নিন ২ সেকেন্ড পর্যন্ত শ্বাস ধরে রাখুন ৩.৫ সেকেন্ড মুখ দিয়ে প্রশ্বাস বের করুন ৪ সেকেন্ড ধরে বেশ কয়েকদিন এটা করলেই উপকারিতা দেখতে পাবেন।
 
২। পিএমআর (প্রগ্রেসিভ মাসল রিলাক্সেশন) মেথড
এটা করার আগে ৪-৭-৮ মেথড ট্রাই করুন।
 
কিভাবে করবেনঃ
চোখের ভ্রূ উঁচু করুন যতদূর পারা যায়। ৫ সেকেন্ড ধরে রাখুন। এটা আপনার কপালের মাংসপেশী টাইট করবে। সাথে সাথেই মাংসপেশী রিল্যাক্স করুন। টেনশান নেমে যাবে। ১০ সেকেন্ড অপেক্ষা করুন। মুখ প্রশস্ত করে হাসুন যাতে আপনার গালের মাংসপেশী টাইট হয়। ৫ সেকেন্ড ধরে রাখুন। রিল্যাক্স করুন। চোখ বন্ধ করে কুঁচকে রাখুন ৫ সেকেন্ড ধরে। রিল্যাক্স করুন। ১০ সেকেন্ড অপেক্ষা করুন। মাথা আরও পেছনে নিয়ে আরামদায়ক ভাবে ছাদের দিকে তাকান। ৫ সেকেন্ড ধরে রাখুন। রিল্যাক্স করুন এবং মাথা আগের পজিশনে নিন।
১০ সেকেন্ড অপেক্ষা করুন।
 
৩। মিলিটারি মেথড
যুক্তরাষ্ট্রের নেভি প্রশিক্ষণ স্কুল তাদের পাইলটদের ২ মিনিটে ঘুমিয়ে পড়তে এই টেকনিকটি আবিষ্কার করে। যদি কেউ বসে ঘুমাতে চান তারাও এটা করতে পারবেন।
 
কিভাবে করবেনঃ
সমস্ত মুখমন্ডল এবং মুখের ভেতরের মাংসপেশী রিল্যাক্স করুন দুই কাঁধ ছেড়ে দিন এবং দু’ হাত দু’ পাশে ঝুলতে দিন। এভাবে টেনশান দূর করুন বুক রিল্যাক্স করে প্রশ্বাস ছাড়ুন আপনার পা, উরু ও হাঁটু রিল্যাক্স করুন ১০ সেকেন্ড ধরে একটি সুন্দর দ্রশ্য মনে করে মনকে পরিষ্কার করুন এটায় কাজ না হলে, ১০ সেকেন্ড ধরে বলুন ‘চিন্তা করো না।‘
১০-২০ সেকেন্ডের মধ্যে আপনি ঘুমিয়ে পড়তে পারবেন।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK