রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:৩৯
ব্রেকিং নিউজ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে জাতীয় পরামর্শক কমিটি

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে জাতীয় পরামর্শক কমিটি

উত্তরণবার্তা  প্রতিবেদক : দেশে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পক্ষ মত দিয়েছে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। ২ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত পৌনে ১২টায় পরামর্শক কমিটির বৈঠক শেষে এ মতামত জানানো হয়।কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা গণমাধ্যমকে বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ কমে আসায় এবং টিকা প্রাপ্তি নিশ্চিত হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে এখন কোনো বাধা নেই। তবে, পরিস্থিতি বিবেচনা করে অবশ্যই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। এই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়ে দেওয়া হবে বলে জানা গেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী রবিবার আন্ত:মন্ত্রণালয় সভা ডাকা হয়েছে। এই সভাতেই বিস্তারিত আলোচনা করে খোলার সিদ্ধান্ত হতে পারে। স্কুল-কলেজ খোলার পর করণীয় কী কী হবে সেসব বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।এর আগে, বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংসদকে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকা দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে। এরইমধ্যে আমি স্কুল-কলেজ খুলে দেওয়ার নির্দেশ দিয়েছি। সেই ব্যবস্থাও নেওয়া হচ্ছে। শিক্ষকদের টিকাও দেওয়া হয়েছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে যারা কর্মরত আছেন তাদের পরিবারের সদস্যদেরও টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।’

শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি শেষ হবে ১১ সেপ্টেম্বর। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রমতে, এরপর আর ছুটি না–ও বাড়ানো হতে পারে। হয়তো ১২ সেপ্টেম্বর থেকেই ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত আসতে পারে। শিক্ষামন্ত্রী দীপু মনি বৃহস্পতিবার রাতে একটি বেসরকারি টেলিভিশনের এক অনুষ্ঠানে এমন ইঙ্গিত দিয়েছেন। করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরমধ্যে কয়েকবার চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি। এ পর্যন্ত গত ১৭ মাসে দফায় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়ানো হয়।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK