শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:০৪

এসএমএস ছাড়াই টিকা নিতে পারবেন অন্তঃসত্ত্বা নারীরা

এসএমএস ছাড়াই টিকা নিতে পারবেন অন্তঃসত্ত্বা নারীরা

উত্তরণবার্তা ডেস্ক : এখন থেকে মোবাইল ফোনে ক্ষুদ্র বার্তা (এসএমএস) ছাড়াই অন্তঃসত্ত্বা নারীদের কভিড ১৯ ভ্যাকসিন দেয়ার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও লাইন ডিরেক্টর এবং কভিড ১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় এ কথা বলা হয়।
 
নির্দেশনায় বলা হয়, নিবন্ধিত অন্তঃসত্ত্বা নারী ও স্তন্যদানকারী মায়েদের এসএমএস ছাড়াই কেন্দ্রে আসামাত্র রেজিস্ট্রেশনকৃত নির্ধারিত কেন্দ্র থেকে ভ্যাকসিন প্রদান করতে হবে। অন্তঃসত্ত্বা নারীদের ভ্যাকসিন গ্রহণের আগে অবশ্যই (গর্ভ ধারণের প্রমাণস্বরূপ) এএনসি কার্ড/ বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে এবং নির্ধারিত সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে।
 
নির্দেশনায় বলা হয়েছে, কভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কোর কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নিবন্ধিত বয়োজ্যেষ্ঠ নাগরিক ও ১৮ বছর ঊর্ধ্ব শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে এসএমএস প্রদান করে দ্রুত কভিড-১৯ ভ্যাকসিন প্রদান করতে হবে। বাংলাদেশে গত ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হলেও সম্ভাব্য ঝুঁকি না থাকার বিষয়টি নিশ্চিত ছিল না বলে শুরুতে অন্তঃসত্ত্বা ও স্তন্যদায়ী নারীদের করোনাভাইরাসের টিকা দেয়া হচ্ছিল না। টিকা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি নাইট্যাগের সুপারিশের পর গত ৯ অগাস্ট তাদের টিকার আওতায় আনা হয়।
উত্তরণবার্তা/এআর
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK