রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:৫৪
ব্রেকিং নিউজ

অনলাইন গেমের আসক্তি কমাতে চীনের পদক্ষেপ

অনলাইন গেমের আসক্তি কমাতে চীনের পদক্ষেপ

উত্তরণবার্তা ডেস্ক : অনলাইন গেম থেকে আসক্তি কমানোর জন্য চীন সরকার ১৮ বছরের কম বয়সীদের সপ্তাহে তিন ঘণ্টার বেশি ভিডিও গেম খেলা নিষিদ্ধ করেছে। ১৮ বছরের কম বয়সীরা সপ্তাহে শুধুমাত্র শুক্র, শনি আর রবিবার দিনে এক ঘন্টা করে রাত ৮ টা থেকে রাত ৯ টা পর্যন্ত গেম খেলতে পারবে। সরকারি ছুটির দিনেও এই একই সময়ে তারা এক ঘণ্টা গেম খেলতে পারবে।

গেম আসক্তি শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করছে বলে মনে করে চীন। চীন বিশ্বে অনলাইন ভিডিও গেমিং এর দ্বিতীয় বৃহত্তম বাজার।বেইজিং কর্তৃক চীনের সমাজ ও অর্থনীতির মূল সেক্টরগুলির উপর নিয়ন্ত্রণ জোরদার করার জন্য সোমবার কয়েকটা নিয়ম নতুন জারি করা হয়। এই নিয়মগুলি আগামীকালে প্রযুক্তি, শিক্ষা এবং সম্পত্তির ক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে পারে বলে মনে করা হচ্ছে।

নিষেধাজ্ঞাগুলি, ফোন সহ যেকোনো ডিভাইসের জন্যই প্রযোজ্য। এটি একটি বিশ্বব্যাপী গেমিং শিল্পের জন্য সরাসরি আঘাত এনেছে। গেমিং ইন্ডাস্ট্রি বিশ্বের সবচেয়ে লাভজনক মার্কেট। লক্ষ লক্ষ তরুণ খেলোয়াড়দের নিয়ে নিজেদের একটা স্বতন্ত্র দুনিয়া গড়ে তুলেছে এই গেমিং ইন্ডাস্ট্রি।

সিনহুয়া স্টেট নিউজ এজেন্সি অনুসারে, তারা ১৮ বছরের কম বয়সীরা সপ্তাহে শুধুমাত্র শুক্র, শনি আর রবিবার দিনে এক ঘন্টা করে রাত ৮ টা থেকে রাত ৯ টা পর্যন্ত গেম খেলতে পারবে। সরকারি ছুটির দিনেও এই একই সময়ে তারা এক ঘণ্টা গেম খেলতে পারবে। চীনের গেমস মার্কেট ২০২১ সালে আনুমানিক ৪৫.৬ বিলিয়ন ডলার (মোটামুটি ৩,৩৪,০২০ কোটি টাকা) আয় করবে বলে অনুমান করা হয়েছিল।

চীনে প্রায় ৬২.৫ শতাংশ অপ্রাপ্তবয়স্করা অনলাইনে গেম খেলে। এছাড়া ১৩.২ শতাংশ অপ্রাপ্ত বয়স্ক কাজের দিনে প্রতিদিন ২ ঘণ্টার বেশি গেম খেলে থাকে। একটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই মাসে অনলাইন গেমগুলিকে “আধ্যাত্মিক আফিম” হিসেবে বর্ণনা করেছিল। টেনসেন্টের ‘অনার অফ কিংস’ নামের গেমকে একটি নিবন্ধে উদ্ধৃত করে বলেছিল কীভাবে এরা নিজেদের স্বার্থের জন্য দেশের যুবক সম্প্রদায়কে নষ্ট করছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK