রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:২৮
ব্রেকিং নিউজ

বিশ্বের সর্ব উত্তরের দ্বীপ আবিষ্কৃত

বিশ্বের সর্ব উত্তরের দ্বীপ আবিষ্কৃত

উত্তরণবার্তা  ডেস্ক : বিজ্ঞানীরা গ্রিনল্যান্ড উপকূলে বিশ্বের সর্ব উত্তরের দ্বীপ আবিষ্কার করেছেন। গ্রীনল্যান্ড একটি বিশাল স্বায়ত্তশাসিত আর্কটিক অঞ্চল যা ডেনমার্কের অন্তর্গত।কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গ্রিনল্যান্ডের আর্কটিক স্টেশনের বৈজ্ঞানিক নেতা মর্টেন রাশ বিবিসিকে বলেন, "দ্বীপটি একটি ডেনমার্ক-সুইস গবেষণা অভিযানের সময় আবিষ্কৃত হয়েছিল, যা আমি সমন্বয় করছিলাম।"
 
গত বছরের জুলাইয়ে গবেষকরা ১৯৭৮ সাল থেকে সর্বসাধারণের আগ্রহের কেন্দবিন্দু উডাক আইল্যান্ডের উদ্দেশ্যে নমুনা সংগ্রহের জন্য যান। যা গ্রিনল্যান্ডের বিশাল স্বায়ত্তশাসিত আর্কটিক অঞ্চলটি ডেনমার্কের অন্তর্গত। কিন্তু ড্যানিশ কর্মকর্তারা অবস্থান পরীক্ষা করে দেখেন তারা ৮০০ মিটার উত্তরে রয়েছেন। ৬০ ও ৩০ মিটার দৈর্ঘ্য-প্রস্থের দ্বীপটি উত্তর মেরুর সবচেয়ে কাছের ভূমি বলে জানান তারা।
 
বিজ্ঞানীরা এখন চাচ্ছেন দ্বীপটির নাম কিকার্তাক আভাননার্লেক, যার অর্থ গ্রিনল্যান্ডের "সবচেয়ে উত্তরের দ্বীপ"। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গ্রিনল্যান্ডের আর্কটিক স্টেশনের বৈজ্ঞানিক দলের প্রধান মর্টেন রাশ বলেন, দ্বীপটি একটি ডেনমার্ক-সুইস গবেষণা অভিযানের সময় আবিষ্কৃত হয়েছিল, যা আমি সমন্বয় করছিলাম। তারা মূলত সর্ব উত্তরের দ্বীপ বলে পরিচিতি উডাক আইল্যান্ড পরিদর্শন করতে চেয়েছিলেন। তাদের লক্ষ্য ছিল অতি বিরূপ পরিস্থিতিতে মানিয়ে নেয়া নতুন প্রজাতির অনুসন্ধান।
উত্তরণবার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK