বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৯:১২
ব্রেকিং নিউজ

সাম্প্রদায়িক অপশক্তির বিষয়ে সতর্ক থাকুন : ওবায়দুল কাদের

সাম্প্রদায়িক অপশক্তির বিষয়ে সতর্ক থাকুন   :  ওবায়দুল কাদের

উত্তরণবার্তা প্রতিবেদক : আফগানিস্তানে তালেবানের পুনরুত্থানে বাংলাদেশের অনেকেই উল্লাসিত হয়ে ষড়যন্ত্র করছে দাবি করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কোনো সাম্প্রদায়িক অপশক্তির আস্ফালন এ দেশের অর্জিত সোনালী যেন নস্যাৎ করতে না পারে, সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। ১৮ আগস্ট বুধবার দুপুরে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, ষড়যন্ত্র চলছে, দক্ষিণ এশিয়ার একটি দেশে ক্ষমতার পালা বদলে উল্লোসিত উচ্চসিত অনেকে স্বপ্ন দেখছে। মনে রাখবেন এটা বাংলাদেশ; রক্ত দিয়ে এ দেশ স্বাধীন করেছি।  ষড়যন্ত্র করে এখানে পচাত্তরের পনেরই আগস্ট ঘটানো হয়েছে, ২১ আগস্ট ঘটানো হয়েছে। ‘এ ষড়যন্ত্রের মোকাবিলা আমাদের করতে হবে। কোন সাম্প্রদায়িক অপশক্তির আস্ফালন এ দেশের অর্জিত সোনালী  অর্জনগুলো যেন নস্যাৎ করতে না পারে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যাতে এগিয়ে যেতে পারে সেজন্য আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’

চন্দ্রিমা উদ্যানে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন,  বিএনপির নবগঠিত কমিটির নেতারা তাদের শক্তির জানান দিতে স্বাস্থ্যবিধিকে চরমভাবে উপেক্ষা করে শীর্ষ নেতৃত্বকে খুশি করতে চন্দ্রিমা উদ্যানে যাওয়ার পথে তাণ্ডব আর বিশৃঙ্খলা, পুলিশের উপর হামলা করেছে। ‘বিএনপির আন্দোলন মানেই হচ্ছে ভাঙচুর, পরিকল্পনা সচিবের গাড়িটিও ভেঙে ফেললো। বেশ কতগুলো গাড়ি ভাঙচুর এবং পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করা আন্দোলনের নামে সহিংসতা সৃষ্টি করা হচ্ছে বিএনপির রাজনীতি। সে রাজনীতি তারা করেছে বিনা উস্কানিতে।’ খালেদা জিয়ার জন্মদিনের দেওয়া তথ্য হাওয়া থেকে পাওয়া নয় জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমি হাওয়া থেকে পাওয়া কোনো তথ্য দেইনি।  আমি বেগম খালেদা জিয়ার জীবন থেকে পাওয়া তথ্য উত্থাপন করেছি জতির সামনে তার ছয়টি জন্মদিবস নিয়ে। এটা হাওয়া থেকে পাওয়া না, খালেদা জিয়ার জীবন থেকে নেওয়া এই তথ্য।

‘তথ্যে কি আছে, মেট্রিকুলেশন সার্টিফিকেটে একটি জন্ম দিবস, তার পরে এসে বিবাহ রেজিস্টারে একটা, প্রধানমন্ত্রী হওয়ার পরে কাগজপত্রে একটা, তারপরে পাসপোর্টে একটা, তারপরে পচানব্বইয়ে পনেরই আগস্টে জন্ম দিবস পালন শুরু করলো। তারপরে ভাবলাম এবার বুঝি বিএনপির শুভবুদ্ধির উদয় হয়েছে, করোনাভাইরাসের টেস্টে ৮মে আরেকটা জন্ম দিন। ভাবলাম এই ধারাই বুঝি চলতে থাকবে। ‘কিন্তু না, পনেরই আগস্টের প্রতিহিংসা পরায়ন অন্ধ বিদ্বেষ, আক্রোস প্রসুত ভুয়া জন্ম দিবসের কর্মসূচি অব্যাহত। কেক কাটেনি তবে ফুল পাঠিয়েছে। মিলাদ মাহফিল করেছে কিন্তু জন্ম দিবস ঠিকেই আছে।’ বিএনপি নেত্রী খালেদা জিয়ার আসল জন্মদিন কোনটা জানতে চেয়ে ওবায়দুল কাদের বলেন, ফখরুল প্রতিদিন তালবাহান এদিক সেদিক কথা বলেন।  তাকে জিজ্ঞেসা করতে চাই, খালেদা জিয়ার এই ছয়টার মধ্যে কোনটা প্রকৃত জন্ম দিবস? এটা জাতি জানতে চায়।

বিএনপি মহাসচিবের সালোচনা করে ওবায়দুল কাদের বলেন,   চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জের সদস্য সচিব জসিম নামের একজন।  মির্জা ফখরুল না জেনে না শুনে বিবৃতি দিয়ে দিলেন, তাকে গুম করা হয়েছে, সরকার যেন তাকে খুঁজে পরিবারে কাছে দিয়ে দেয়। অথচ দেখা গেল কি, অস্ত্র নিয়ে গ্রেপ্তার হয়েছেন। এবং অনেক কাহিনি, কেঁচো খুড়তে গিয়ে সাপ। অস্ত্রবাজি অস্রের ব্যবসার সঙ্গেও জড়িত।  তার সঙ্গে মহানগরের দু-একজন নেতাও জড়িত। ‘এই অস্ত্র ব্যবসায়ীকে বলতেছে গুম হয়েছে। তাকে গ্রেপ্তার করা হয়েছে, আদালতেও তুলেছেন।  ফখরুল সাহেব অন্ধকারে ঠিল ছুঁড়ে দিয়ে বললেন গুম হয়েছে।  আবার নিন্দা করতেছে দেশ কারাগার হয়েছে।  অস্ত্রবাজরা কারাগারে না গেলে কি দেশে শান্তি হবে?

আলোচনা সভায় আওয়ামী রীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মানব সৃষ্ট দুর্যোগকেও আমদের মোকাবিলা করতে হবে। বাংলাদেশে জঙ্গিবাদ সন্ত্রাসবাদ, তালেবানী, যারা বলেছিল আমরা সবাই তালেবান বাংলা হবে আফগান। এসব মানব সৃষ্ট রোগ থেকে আমাদের সতর্ক থাকত হবে।’ আওয়ামী লীগের সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে দলের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, ত্রাণ ও সমাজকল্যাণ  সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ
আরও সংবাদ