বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৪:২৩
ব্রেকিং নিউজ

চাকরির প্রলোভনে প্রতারণা : একজনের স্বীকারোক্তি আরেকজন রিমান্ডে

চাকরির প্রলোভনে প্রতারণা  : একজনের স্বীকারোক্তি  আরেকজন রিমান্ডে

উত্তরণবার্তা প্রতিবেদক : সরকারি চাকরি দেয়ার নামে প্রতারণার মামলায় গ্রেপ্তার ছয়জনের মধ্যে মাঈনুল ইসলাম নামের এক ব‌্যক্তি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। ফিরোজ ওরফে শাহরুখ ইসলামের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অপর চার আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেয়া হয়েছে। ১৫ আগস্ট রবিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম জবানবন্দি রেকর্ড, রিমান্ড মঞ্জুর এবং কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাগারে যাওয়া আসামিরা হলেন—আ. কুদ্দুস, বিল্লাল হোসেন, তৌকির আহমেদ এবং কফিল উদ্দিন চৌধুরী।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব‌্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) উপ-পরিদর্শক সুহৃদ দে ছয় আসামিকে আদালতে হাজির করেন। প্রতারণাসহ ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মাঈনুল ইসলামের স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড, ফিরোজের সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন এবং অপর চার আসামিকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। এর আগে শনিবার ঢাকার মোহাম্মদপুর এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে পিবিআই।

জানা যায়, আসামিরা ফজলুল করিম নামের এক চাকরিপ্রত্যাশী যুবকের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে বলে, তাকে ইউনিয়ন স্বাস্থ্য কমিউনিটি কেন্দ্রের জেলা গ্রোগ্রাম অফিসার হিসেবে নির্বাচিত করা হয়েছে। নিয়োগ পেতে একটি মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের নম্বরে ১ হাজার ৯৪০ টাকা পাঠাতে বলা হয় ওই চাকরিপ্রত্যাশীকে। প্রথম মাসের বেতনের সঙ্গে ওই টাকা ফেরত দেওয়ার কথাও বলা হয়। টাকা পাঠানোর পর ওই চক্রটি একটি রশিদ এবং নিয়োগের নামে একটি ফরম ই-মেইল করে। ভুক্তভোগী ওই যুবক তাদের কথামতো ফরম পূরণ করে ই-মেইলে পাঠাযয়। ৩০ জুন ডিজিটাল আইডি কার্ড এবং নিয়োগপত্র দেওয়ার প্রতিশ্রুতি দিলেও চক্রটি তার বদলে বিনামূল্যে ল্যাপটপ এবং মেডিকেল ইকুইপমেন্ট দেওয়ার কথা বলে ভ্যাট বাবদ আরও ৪০৮০ টাকা চায়।

তখন ওই যুবক বুঝতে পারেন যে, তিনি প্রতারকের পাল্লায় পড়েছেন। তিনি ফোন করলে ওই চক্রের সদস‌্য তাকে গালাগাল দেয়। পিবিআই জানায়, প্রতারক চক্রটি ইউনিয়ন স্বাস্থ্য কমিউনিটি কেন্দ্র, সুখী পরিবার, মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্র, অ্যাপোলো কনজিউমার প্রোডাক্টসহ বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠানে লোভনীয় বেতনে চাকরি দেওয়ার নামে চাকরিপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করে টাকা হাতিয়ে নিচ্ছিল। প্রতারণার ঘটনায় ফজলুল করিম মোহাম্মদপুর থানায় প্রতারণাসহ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK