রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:০৪
ব্রেকিং নিউজ

ছবি আদান প্রদানে নতুন ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

ছবি আদান প্রদানে নতুন ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

উত্তরণবার্তা ডেস্ক : বিশ্বব্যাপী প্রায় ২৫০ কোটি গ্রাহক প্রতিদিন হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এই বিপুল পরিমাণ গ্রাহকের লোড নেয়ার জন্য ছবি কমপ্রেস করতে বাধ্য হয় ফেসবুক মালিকানাধীন এই ম্যাসেজিং সেবা দাতা প্রতিষ্ঠানটি। তবে এই সমস্যার সমাধান করতে হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার নিয়ে আসছে, যেখানে ছবি শেয়ার করার সময় কোয়ালিটির সমস্যার সম্মুখীন হতে হবে না।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপে ব্যবহার করে পাঠানো ছবির কোয়ালিটি প্রায়ই খারাপ হয়ে যায়। কারণ যে কোনও চ্যাটে ছবি পাঠানোর আগে ছবি কমপ্রেস করে হোয়াটসঅ্যাপ। যদিও নতুন ফিচারে ছবি পাঠানোর আগে কোয়ালিটি সিলেক্ট করতে পারবেন গ্রাহক। ইতিমধ্যেই আইওএস বিটা ভার্সনে হাই রেজ়োলিউশন ছবি পাঠানোর অপশন দেখা গিয়েছে। এছাড়াও, রয়েছে একটি ডেটা সেভার অপশন। অর্থাৎ এবার থেকে আর হাই কোয়ালিটি ছবি পাঠানোর জন্য উই ট্রান্সফার অথবা গুগল ড্রাইভের সাহায্য নিতে হবে না।

যদিও, বেস্ট কোয়ালিটি সিলেক্ট করলেও শতভাগ কোয়ালিটির ছবি পাঠানো যাবে না। সেরা কোয়ালিটি পছন্দ করলে ৮০ শতাংশ ছবির কোয়ালিটি বজায় রাখবে মেসেজিং প্ল্যাটফর্মটি। হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানো সব ছবিতে হাই রেজোলিউশনের প্রয়োজন হয় না। যেমন , মিম অথবা অন্যান্য ফরওয়ার্ড ছবিতে কমপ্রেস হলে তা দ্রুতই সেন্ড হবে এবং তাতে ডেটাও বাঁচবে। অন্যদিকে বন্ধুর সঙ্গে ঘুরতে যাওয়ার ছবি শেয়ার করার সময় হাই কোয়াটি পাঠাতেই পছন্দ করবেন সকলে।

আপাতত হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে এই ফিচার চালু করেছে। তবে ধরে নেয়া যেতে পারে খুব দ্রুত সব ফোনে এই ফিচার চালু করে দিবে হোয়াটসঅ্যাপ। এছাড়াও, শীঘ্রই হোয়াটসঅ্যাপ এ আসছে মাল্টি ডিভাইস সাপোর্ট ফিচার। একসঙ্গে চারটি ডিভাইসের সঙ্গে কানেক্ট করা যাবে এই মেসেজিং সার্ভিস। এই ফিচার চালু হলে কম্পিউটার ও অন্যান্য ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ কানেক্ট করার জন্য স্মার্টফোন ব্যবহার করতে হবে না।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK