রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৫৭
ব্রেকিং নিউজ

রুপা থেকে সোনার পদকে বিশ্ব রেকর্ড

রুপা থেকে সোনার পদকে বিশ্ব রেকর্ড

উত্তরণবার্তা ডেস্ক : হ্যান্সি ক্রোনিয়ে, জন্টিরোডস, শন পোলক, জ্যাক ক্যালিসরা বাংলাদেশের কাছে খুব আদরণীয় ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার খেলা বলতে পরিচিত হচ্ছে ক্রিকেট, বাংলাদেশের দর্শকরা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাকে বেশি জানে। রাগবি, ফুটবলও অনেক বেশি পরিচিত বাংলাদেশে। সাঁতারের কথা খুব একটা জানা ছিল না। সেই দক্ষিণ আফ্রিকাকে অলিম্পিক গেমস থেকে স্বর্ণপদক এনে দিলেন নারী সাঁতারু তাতজানা শোয়েনমেকার।

দক্ষিণ আফ্রিকার ইতিহাসে এই প্রথম কোনো ক্রীড়াবিদ স্বর্ণপদক এনে দিলেন। শুধু স্বর্ণপদকই নয়, বিশ্ব রেকর্ড গড়ে সাঁতারে স্বর্ণ পদক এনে দিয়েছেন এই নারী সাঁতারু। টোকিওর অ্যাকুয়াটিক সেন্টারে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক ইভেন্টে বিশ্ব রেকর্ড গড়েন ২ঃ১৮.৯৫ সেকেন্ড সময় নিয়ে। ২০১৩ সালে এই রেকর্ডটি ছিল ডেনমার্কের সাঁতারু রিকি মোলার পেডেরসনের রেকর্ড ছিল ২ঃ১৯.১১ সেকেন্ড সময়। গতকাল অলিম্পিক গেমসের সুইমিংপুলে দক্ষিণ আফ্রিকান সাঁতারু তাতজানা শোয়েনমেকারের অন্যরকম দিন গেছে। সারা জীবন স্মরণীয় করে রাখার মতো দিন গেছে। বিশ্ব রেকর্ড গড়ে তিনি হয়ে গেছেন আফ্রিকানদের কাছে সোনার কন্যা। তাও আবার কাকে হারিয়ে? মার্কিন সাঁতারু লিলি কিংকে হারিয়ে। যিনি নিজেই বিশ্ব রেকর্ডধারী।

এই সাঁতারুর বিপক্ষে লড়াই করা কঠিন ছিল। পুলের স্টার্টিং পয়েন্ট হতে শুরু করে লিলি কিংয়ের সঙ্গে প্রথম কোয়ার্টারে পিছিয়ে ছিলেন তাতজানা শোয়েনমেকার। সেখান থেকে এক ধাক্কায় স্বর্ণ পদকের লড়াইয়ে টাচ প্যাডে পৌঁছান দক্ষিন আফ্রিকান সাঁতারু তাতজানা শোয়েনমেকার। ইলেকট্রনিক স্কোর বোর্ডে দেখলেন নিজের নামের পাশে লেখা ওয়ার্ল্ড রেকর্ড ব্রেকিং টাইমিং। সেটা দেখে শিশুর মতো কেঁদে উঠলেন। ততক্ষণে দক্ষিণ আফ্রিকায় খবর চলে গেছে। দুনিয়া ছড়িয়ে গেছে বিশ্ব রেকর্ড গড়া ২৪ বছর বয়সি মেয়েটির খবর। তিন দিন আগে এই মেয়েটি ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক ইভেন্টে রুপার পদক জয় করেছিলেন। তিন দিন পর রুপার পদক সোনার পদকে পরিণত হলে আরো কঠিন লড়াইয়ে। তাই হয়তো পোডিয়ামে উঠে চোখের পানি ধরে রাখতে পারছিলেন না বিশ্ব রেকর্ডধারী তাতজানা শোয়েনমেকার।
উত্তরণবার্তা/এআর

 

 

  মন্তব্য করুন
     FACEBOOK