রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:৩৪
ব্রেকিং নিউজ

জিমন্যাস্টিকসে বাইলজের ইভেন্টে স্বর্ণ জিতলেন লি

জিমন্যাস্টিকসে বাইলজের ইভেন্টে স্বর্ণ জিতলেন লি

উত্তরণবার্তা  ডেস্ক : মানসিক অবসাদের কারণে নারী জিমন্যাস্টিকসের অল অ্যারাউন্ড ইভেন্টের ফাইনাল থেকে আগের দিনই নাম তুলে নিয়েছিলেন সিমোন বাইলস। অলিম্পিক ও ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রেকর্ড ৩০টি পদকজয়ী সিমোন বাইলস সরে যাওয়ার পর অল-অ্যারাউন্ড ইভেন্টে স্বর্ণ হাতছাড়ার শঙ্কা ছিল মার্কিনিদের। ২০০৪ থেকে জিমন্যাস্টিকসের এই ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়ার ধারাবাহিকতা এবার বুঝি ইতি ঘটতে চলল? তবে সুনিসা লি এমটি হতে দেননি।

ষষ্ঠ আমেরিকান হিসেবে ব্যক্তিগত পারফরম্যান্সের সম্মিলিত ইভেন্টের স্বর্ণ জিতলেন তিনি। আরিয়াকে জিমন্যাস্টিকস সেন্টারে ৫৭.৪৩৩ পয়েন্ট গড়ে স্বর্ণ জিতেছেন সুনিসা। বাইলসের সরে যাওয়ায় তার জায়গায় খেলা সুনিসা লি দলগত ইভেন্টেও যুক্তরাষ্ট্রকে লড়াইয়ে রেখেছিলেন।

গতকাল অবশ্য প্রথম দুটি ইভেন্ট ভল্ট ও আন ইভেনবার মিলিয়ে চমক দিয়ে ইভেন্টে রুপার পদক জিতেছেন ব্রাজিলের রেবেকা আন্দ্রাদে। মেয়েদের জিমন্যাস্টিকসে ব্রাজিলকে প্রথম পদক জেতালেন রেবেকা। রাশিয়ান অলিম্পিক কমিটির (আরওসি) হয়ে ব্রোঞ্জ জিতেছেন আঞ্জেলিনা মেলনিকোভা।

টোকিও অলিম্পিকে মেয়েদের শ্যুটিং ট্র্যাপে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়লেন সান মারিনোর আলেসান্দ্রা পেরেল্লি। সেই সাথে মাত্র ৩৪ হাজার জনসংখ্যা নিয়ে অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে ছোট দেশ হিসেবে পদক জেতার রেকর্ড গড়লো দেশটি। ১৯৬০ সাল থেকেই অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করছে সান মারিনো। অবশেষে ১৪টি আসরের পর প্রথম অলিম্পিক পদক পেল ইতালির ভুখণ্ড বেষ্টিত ছোট্ট দেশটি।

২০১২ লন্ডন গেমসে সান মারিনোর ইতিহাসে প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের যেকোনো ইভেন্টে চতুর্থ স্থানে উঠে এসেছিলেন পেরেল্লি। এবার তৃতীয় হয়ে জিতে নিলেন ব্রোঞ্জ। সেই সাথে ইতিহাসের অংশ হয়ে গড়লেন নিজের দেশের হয়ে প্রথম অলিম্পিকে পদক জয়ের রেকর্ড।

পদক জয়ের পর আবেগ ধরে রাখতে পারেননি পেরেল্লি। চোখের জল মুছতে মুছতে তিনি বলেন, 'ভীষণ গর্ব হচ্ছে। কারণ, আমরা সবাই চেষ্টা করে এ পর্যন্ত পৌঁছেছি। লন্ডনে পদক পাওয়ার খুব কাছাকাছি গিয়েও বিজয়মঞ্চে উঠতে পারিনি। এবার পেরেছি। এটা আমার দেশের জন্য প্রথম পদক। আমার দেশটা খুব ছোট হতে পারে, কিন্তু ভীষণ গর্বিত।'
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK