সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৮:২১
ব্রেকিং নিউজ

ভারতের কর্ণাটকের মুখ্যমন্ত্রী হলেন বাসাভারাজ বোম্মাই

ভারতের কর্ণাটকের মুখ্যমন্ত্রী হলেন বাসাভারাজ বোম্মাই

উত্তরণবার্তা ডেস্ক : ভারতের কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বাসাভারাজ বোম্মাই। আজ বুধবার তিনি শপথ নিয়েছেন। এর মধ্য দিয়ে বিএস ইয়েদুরাপ্পার স্থলাভিষিক্ত হলেন তিনি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজ্য গভর্নর থাওয়ার চাঁদ গেহলটের কাছে শপথ নেন বোম্মাই।

কর্ণাটকে কাকে মুখ্যমন্ত্রী করা হবে, সে জন্য গতকাল মঙ্গলবার রাজ্য বিধানসভার বিজেপি সদস্যরা একটি বৈঠক করেন। এই বৈঠকে সিদ্ধান্ত হয় ৬১ বছর বয়সী বোম্মাই হবেন পরবর্তী মুখ্যমন্ত্রী। কর্ণাটকের লিঙ্গায়েত সম্প্রদায়ের নেতা বোম্মাই। ইয়েদুরাপ্পাও ছিলেন একই সম্প্রদায়ের নেতা। কর্ণাটকের ৬ কোটি ৮০ লাখ মানুষের মধ্যে ১৬ শতাংশ এই সম্প্রদায়ের। ভারতীয় কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লিঙ্গায়েত সম্প্রদায়কে সন্তুষ্ট রাখতেই বোম্মাইকে মুখ্যমন্ত্রী করল বিজেপি।

বাসাভারাজ বোম্মাইয়ের বাবা আর এস বোম্মাই ছিলেন জনতা দল ইউনাইটেডের নেতা। ১৯৮০-এর দশকে রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। এরপর তাঁর ছেলে বাসাভারাজ বোম্মাই ২০০৮ সালে জনতা দল ইউনাইটেড ছেড়ে বিজেপিতে যোগ দেন। তিনি এনডিটিভিকে বলেন, তিনি কখনোই এমন কিছু প্রত্যাশা করেননি। শুধু ‘কঠোর পরিশ্রমের’ ওপর বিশ্বাস ছিল তাঁর।

এর আগে গত সোমবার পদত্যাগ করেন বি এস ইয়েদুরাপ্পা। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ নেতা ছিলেন তিনি। এইচ ডি কুমারাস্বামীর নেতৃত্বাধীন জোট সরকারের পতনের পর ২০১৯ সালে তিনি মুখ্যমন্ত্রী হন। এ নিয়ে চারবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। কিন্তু কর্ণাটকের এই মুখ্যমন্ত্রী কখনোই মেয়াদ পূরণ করতে পারেননি। ইয়েদুরাপ্পা যখন মুখ্যমন্ত্রী হয়েছিলেন, তখন এর বিরোধিতা করেছিল রাজ্য বিজেপির একটি অংশ। সেই বিরোধী অংশটি তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরাতে চেয়েছিল। এরপর তিনি পদত্যাগ করেন।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK