শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৩:৩০
ব্রেকিং নিউজ

সীমান্ত সুরক্ষায় বিজিবির আধুনিকায়নে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

সীমান্ত সুরক্ষায় বিজিবির আধুনিকায়নে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

উত্তরণবার্তা প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দেশের সীমান্ত সুরক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির আধুনিকায়নে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। ১৭ জুলাই শনিবার সকালে চট্টগ্রামের সাতকানিয়ায় বিজিবি ৯৬ তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী। এসময় সীমান্তের নানা সমস্যা সমাধানে কাজ চলছে বলে জানান বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। দেশের ৯টি ভেন্যুতে মোট ২ হাজার ৭৩৬ জন এই ব্যাচের প্রশিক্ষণে অংশ নেয়। প্রায় ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ শেষ। এবার দেশের অখন্ডতা রক্ষায় ঝাঁপিয়ে পড়ার পালা। শেষ দিনে তাই এই শপথ নিয়ে নতুন জীবনের শুরু বিজিবির নবীন সৈনিকদের।

৯টি ভেন্যুতে একযোগে শুরু সমাপনী অনিষ্ঠানের সাতকানিয়া ট্রেনিং সেন্টারে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  বলেন, সীমান্ত সুরক্ষিত করতে ত্রিমাত্রিক এ বাহিনীর আধুনিকায়নে এরই মধ্যে সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান, অত্যাধুনিক এন্টি ট্যাংক গাইডেড উইপন সংযোজন করা হয়েছে। কথা বলেন, সীমান্ত হত্যা নিয়েও।

মন্ত্রী আরও জানান, বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ হিসেবে দেশের চার হাজার ৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সুরক্ষা, সীমান্ত ভূমি ও সম্পদের নিরাপত্তা বিধান, সীমান্তে চোরাচালান, নারী ও শিশু পাচার রোধসহ যেকোনো ধরনের সীমান্ত অপরাধ দমন সর্বোপরি দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার মহান দায়িত্ব অত্যন্ত দৃঢ়তা ও সফলতার সঙ্গে পালন করে আসছে। সীমান্তে এখনো মাদকসহ নানা চোরাচালান বন্ধ হয়নি। এটি নিজেদের পরিচালিত কর্মকান্ডের কথা জানান বাহিনীর প্রধান মেজর জেনারেল সাফিনুল ইসলাম।এবার শুধু সাতকানিয়া ট্রেনিং সেন্টার থেকে ১২৮জন নারীসহ মোট ৭৮৪ জন প্রশিক্ষণ গ্রহণ করেন।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ