সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:০২
ব্রেকিং নিউজ

উগ্রবাদের বীজ বপন করাই ছিল তার কাজ

উগ্রবাদের বীজ বপন করাই ছিল তার কাজ

উত্তরণবার্তা  প্রতিবেদক : মাহমুদুল হাসান গুনবী। নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা। পাশাপাশি তিনি ধর্মের অপব্যাখ্যা দিয়ে বিভিন্ন বক্তব্য দিতেন। উদ্দেশ্যই ছিল সমাজে উগ্রবাদী চেতনার বীজ বপন করা। ১৬ জুলাই শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) কারওয়ানবাজারে র‍্যাব এর মিডিয়া সেন্টারে গণমাধ্যম শাখার প্রধান কমান্ডার খন্দকার মঈন আলী সংবাদ সম্মেলনে  বলেন, সম্প্রতি সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনার অভিযোগে সাকিব ওরফে আলামিন নামে এক তরুণকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় পরে সন্ত্রাস দমন আইনে শেরেবাংলা নগর থানায় মামলা দায়ের করা হয়। মামলায় গুনবীর নামও ছিল।

এরপরই মূলত তার বিষয়ে তদন্ত শুরু হয়। তদন্তে দেখা গেছে গুনবী ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে ভয়-ভীতি তৈরি করে স্বাভাবিক জীবন সম্পর্কে বিতৃষ্ণা করে তোলা, সমাজে রাজনীতি, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয় থেকে দূরে থাকার জন্য তিনি উগ্রবাদী বক্তব্য দিতেন। তিনি বলেন, হুজি, আনসার আল ইসলাম বাংলা টিমের সঙ্গে সংশ্লিষ্টতার পাশাপাশি ইসলামের ব্যানারে ভিন্ন ধর্মাবলম্বী মানুষকে ধর্ম পরিবর্তনে উদ্বুদ্ধ করতেন। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পের মসজিদে তিনি উগ্রবাদী ওয়াজ করতেন।

ওয়াজ করে পরিচিতি লাভ করলেও তিনি বর্তমানে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতাও।' মানহাজি' নামের একটি গ্রুপের অন্যতম ব্যক্তি হিসেবে কাজ করছিলেন। তার সঙ্গে মাওলানা হারুন ইজহার ও আলী হাসান ওসামা নামে আরও দু'জন দায়িত্বশীল হিসেবে কাজ করছেন বলে জানান খন্দকার মঈন আলী। সাংবাদিকদের প্রশ্নের জবাবে র‍্যাবের এ কর্মকর্তা বলেন, মূলত গুনবীর এসব বিষয় নিয়ে ব্যাপক গোয়েন্দা নজরদারি করা হয়। এরপরই তার অবস্থান নিশ্চিত করতে নিজ জেলা নোয়াখালীসহ সম্ভাব্য স্থানে খোঁজ খবর শুরু হয়।  তবে এরই মধ্যে তিনি নোয়াখালীর গ্রামের বাড়ি থেকে নিখোঁজ হন মর্মে ৯ জুলাই  সংবাদ সম্মেলন করে তার পরিবার। এতে আরো বেশি সন্দেহ তৈরি হয়।এর আগে র‍্যাব জানায়, শুক্রবার ভোরে রাজধানীর শাহ আলী থানার বেরিবাধ এলাকা থেকে আত্মগোপনে থাকা গুনবীকে গ্রেপ্তার করা হয়।
উত্তরণবার্তা/এআর


 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ