মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৩২
ব্রেকিং নিউজ

রাজধানীতে যাত্রী পরিবহন করবে ২২ কম্পানি

রাজধানীতে যাত্রী পরিবহন করবে ২২ কম্পানি

উত্তরণ বার্তা  প্রতিবেদক : রাজধানীর যানজট নিরসনে নতুন উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং মহানগর পুলিশ। নতুন এ উদ্যোগের শিরোনাম ‘বাস সার্ভিসেস রোড রি-স্ট্রাকচারিং অ্যান্ড ক্লাস্টারিং’।
 
গতকাল মঙ্গলবার দুপুরে নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির বৈঠকে এ তথ্য জানান দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বৈঠকে উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম অনলাইনে যুক্ত হয়ে তাঁর মতামত তুলে ধরেন। নতুন এই উদ্যোগে রাজধানীকে যানজটমুক্ত করতে বেশ কিছু প্রস্তাব আনা হয়েছে।
 
এতে বলা হয়, রাজধানীর ২৯১ রুটের গণপরিবহনগুলোকে ৪২টি রুটে আনার কাজ চলছে। এসব রুটে আড়াই হাজার বাস মালিকের সমন্বয়ে গঠিত ২২টি কম্পানির আওতায় সাড়ে চার হাজার বাস চলবে। একই সঙ্গে পাশের জেলাগুলো থেকে আসা বাস রাজধানীর বাইরে নির্মাণ করা টার্মিনালে অবস্থান করবে। এতে যানজট কমার পাশাপাশি রাজধানীতে বাড়তি গাড়ির চাপ কমে আসবে।
 
মেয়র তাপস বলেন, ‘নগরবাসীর জন্য শৃঙ্খলা ও যানজটমুক্ত সড়ক উপহার দিতে বাস রুট  রেশনালাইজেশন কমিটি কাজ করছে। কমিটির কাজ অনেক দূর এগিয়েছে। আমরা মালিক, শ্রমিক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে ২৯১টি রুটকে কমিয়ে ৪২টি রুটে আনার প্রস্তাব করেছি। রাজধানীতে চলাচল করা সাড়ে চার হাজার গাড়ির আড়াই হাজার মালিককে ২২টি কম্পানির অধীনে আনা হবে। এটি করা গেলে যানজট অনেকটা কমে যাবে। আর পাশের শহর যেমন গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে আসা বাসগুলো অবস্থান করবে রাজধানীর বাইরে নির্ধারিত টার্মিনালে। সেখানে যাত্রী নামিয়ে বাসগুলো আবার ওই সব শহরে ফিরে যাবে। এতে যানজট কমবে, শহরে বাড়তি গাড়ির চাপও কমবে।’
 
মেয়র তাপস আরো বলেন, ‘রাজধানীর দুই সিটিতে তিনটি বাস টার্মিনাল আছে, যা পর্যাপ্ত নয়। ফলে বেশির ভাগ গাড়ি রাস্তার ওপর অবস্থান করে। আমরা রাজধানীতে ১০টি বাস টার্মিনাল নির্মাণের জন্য সম্ভাব্য স্থান নির্ধারণ করেছি। এ সম্পর্কে চূড়ান্ত প্রস্তাব আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে দিতে হবে। আগামী জানুয়ারিতে পরবর্তী সভায় এটি নির্ধারণ করা হবে। আমাদের কমিটির করা সব প্রস্তাব মালিক সমিতি ও শ্রমিক ফেডারশনের সমন্বয়ে করা হবে।’
 
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএমপি পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান এহসানে এলাহী, রাজউক চেয়ারম্যান সাঈদ নূর আলম, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্যসচিব ও ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্রমুখ।
 
উত্তরণ বার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK