রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৩:২৪
ব্রেকিং নিউজ

রাতে দুই পুরোনো শত্রু ইতালি ও স্পেনের লড়াই

রাতে দুই পুরোনো শত্রু ইতালি ও স্পেনের লড়াই

উত্তরণবার্তা ডেস্ক : ফুটবল মাঠে ইতালির সঙ্গে স্পেনের শত্রুতা ঐতিহাসিক। ১৯৩৪ বিশ্বকাপে এই দুই দলের লড়াইয়ে জিতেছিল ইতালি। ৬০ বছর পর যুক্তরাষ্ট্র বিশ্বকাপে তাদের ম্যাচটি রীতিমতো মল্লযুদ্ধে পরিণত হয়েছিল। নতুন সহস্রাব্দে এই শত্রুতা ভিন্ন মাত্রা পেয়েছে। ২০০৮ সালে ইতালিকে হারিয়ে ইউরো জিতে বিশ্ব ফুটবলে স্প্যানিশ দাপটের চার বছরের বৃত্তের সূচনা হয়েছিল। এরপর তারা বিশ্বকাপ ও আরেকটি ইউরো জিতেছিল। কাকতালীয়ভাবে ইতালির হাতেই তাদের এই বৃত্তের পরিসমাপ্তি ঘটেছিল। ইউরোপিয়ান ফুটবলের এই দুই পুরোনো শত্রু আজ ওয়েম্বলিতে মুখোমুখি ইউরো ফাইনালে ওঠার লড়াইয়ে। 
 
ইতালির বিপক্ষে ম্যাচ মানেই স্পেন কোচ লুইস এনরিকের কাছে বাড়তি কিছু। ১৯৯৪ বিশ্বকাপের তিক্ত অভিজ্ঞতার কারণেই তিনি সহ্য করতে পারেন না আজ্জুরিদের। সে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া ম্যাচে ইতালির মাউরো তাসেত্তির কনুইয়ের আঘাতে নাক ভেঙে গিয়েছিল এনরিকের। তার রক্তাক্ত চেহারা এখনও অনেকের চোখে ভাসে। ওই ঘটনার জেরে মাঠে দু'দলের হাতাহাতি শুরু হয়ে গিয়েছিল। ২০০৮ ইউরোর কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে জিতে ওই ঘটনার শোধ নিয়েছিল স্পেন। ২০১২ ইউরোর ফাইনালেও ইতালিকে ৪-০ গোলে বিধ্বস্ত করে তারা। পাঁচ বছর আগে ইউরোজয়ী স্পেনের গরিমা ধাক্কা খেয়েছিল আবার ইতালিতে। 
 
শেষ ষোলোর লড়াইয়ে ২-০ গোলে ইতালির কাছে হেরেছিল তারা। সেই হারের শোধ তারা ২০১৮ বিশ্বকাপ বাছাইয়ে নিয়েছিল। ৩-০ গোলের ওই হারের কারণে ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে পারেনি ইতালি। ওই ব্যর্থতার পরই রবার্তো মানচিনির হাতে তুলে দেওয়া হয় ইতালির দায়িত্ব। ৫৬ বছর বয়সী এই কোচের হাতে যেন ইতালির ফুটবলের নবজাগরণ হয়েছে। আক্রমণাত্মক ফুটবলে তারা কেবল প্রতিপক্ষকে নাজেহালই করছে না, কোটি ভক্তের মনও জিতে নিয়েছে। টানা ৩২ ম্যাচ অপরাজিত থেকে নতুন রেকর্ড গড়েছে মানচিনির দল। এর মধ্যে শেষ  র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামকে হারিয়ে দিয়ে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে ফেলেছে আজ্জুরিরা।
 
দুরন্ত ছন্দে থাকা এই ইতালিকে হুঙ্কার দিয়েছেন স্পেনের আক্রমণভাগের খেলোয়াড় ওইয়ারসাবাল, 'ইতালি বেশ ভালো দল। দুর্দান্ত সব ফুটবলার রয়েছে তাদের দলে। দারুণ ছন্দেও আছে। তবে ইতালি যেন ভুলে না যায়, আমরা তাদের চেয়ে কোনো অংশে কম নই।' ট্রফি নিয়ে বাড়ি ফিরতে বদ্ধপরিকর তিনি। জয়ের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন ইতালির তরুণ তারকা নিকোলো বারেল্লাও। তার এই আশাবাদের উৎস ইতালির মাঝমাঠ। ভেরাত্তি ও জর্জিনহোর সমন্বয়ে গড়া তাদের মাঝমাঠ আসরের সেরা বলেও মনে করছেন। মাঝমাঠের দাপটের কারণেই এবারের ইউরোয় দারুণ খেলছেন তারা।
উত্তরণবার্তা/সাব্বির 

  মন্তব্য করুন
     FACEBOOK