বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৫:২০

আইপিএলের নতুন মাস্টারপ্ল্যান: বাড়ছে দল ও পারিশ্রমিক

আইপিএলের নতুন মাস্টারপ্ল্যান: বাড়ছে দল ও পারিশ্রমিক

উত্তরনবার্তা ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আগামী মৌসুম থেকে নতুন করে আয়োজন করার জন্য দীর্ঘদিন ধরে কাজ করে আসছে আইপিএল কর্তৃপক্ষ ও বিসিসিআই। ২০২২ সালের আইপিএলে নতুন করে দুটি দল যুক্ত করা হচ্ছে। খেলোয়াড়দের পারিশ্রমিক বাড়ানো হচ্ছে। শুধু তাই নয়, আইপিএলের মেগা নিলাম কবে হবে, কোন দল কতজন খেলোয়াড় ধরে রাখতে পারবে, কত অর্থ খরচ করতে পারবে, আইপিএলের মিডিয়া রাইটসের টেন্ডার, এই সমস্ত বিষয়ও চূড়ান্ত হয়ে গিয়েছে।
 
ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের জন্য নতুন মাস্টারপ্ল্যান তৈরি করেছে আয়োজকরা। তাদের বিশ্বাস, নতুন যে ব্লুপ্রিন্ট তৈরি করা হয়েছে তাতে আইপিএলের জৌলুস আরও বাড়বে। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, আইপিএলের মেগা আসরের নিলাম আগামী ডিসেম্বরে হবে। এর আগে নতুন দুটি দল চূড়ান্ত হবে। আগস্টে দুই ফ্র্যাঞ্চাইজির দল টেন্ডার করা হবে। অক্টোবরে নতুন দুটি দলের নাম ঘোষণা করা হবে। কলকাতার ব্যবসায়িক প্রতিষ্ঠান আরপি-সঞ্জীব জিওনেকা গ্রুপ, আহমেদাবাগের আদানি গ্রুপ ও গুজরানের টরেন্ট গ্রুপ আইপিএলে দল নিতে আগ্রহ প্রকাশ করেছে। পাশাপাশি বেশ কিছু করপোরেট প্রতিষ্ঠান, প্রাইভেট কোম্পানি ও ইনভেস্টমেন্ট প্রতিষ্ঠান দল নিতে আগ্রহী।
 
বিসিসিআই খেলোয়াড়দের পারিশ্রমিক ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটিতে নিয়ে যেতে আগ্রহী। অর্থাৎ আইপিএলে অংশ নেওয়া ক্রিকেটারদের বেতন খাতে আরও ৫০ কোটি (১০ দলের নিরিখে) টাকা অন্তর্ভুক্ত হতে চলেছে। সেক্ষেত্রে ২০২৪ সালের আইপিএলের বেতন তহবিল ১০০ কোটি ছুঁয়ে ফেলার সম্ভাবনা রয়েছে। এছাড়া ২০২২ সালের জানুয়ারিতে আইপিএলের নতুন মিডিয়া রাইটসের জন্যও টেন্ডার ডাকা হতে পারে।
 
আগের সিদ্ধান্ত ছিল আইপিএলে ফ্রেশ নিলাম হবে। নতুন করে সব দল খেলোয়াড়দের ডাকতে পারবে। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে আসছে তারা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মেগা নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিগুলো সর্বাধিক ৪ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। ৪ জনই ভারতীয় কি না তা জানানো হয়নি। হতে পারে ৩ জন ভারতীয়, একজন বিদেশি বা ২ জন ভারতীয়, ২ জন বিদেশি। করোনা মহামারির কারণে আইপিএলের খরচ বেড়েছে। তবে লাভও বেড়েছে বলে খবর আছে। সেজন্য নতুন করে শুরু হওয়া আসরে আরও উন্মাদনা বাড়ানোর সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে আয়োজকরা।
উত্তরনবার্তা/সাব্বির
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK