শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৪৩

করোনাকালেও দেশে গড় আয়ু বেড়ে ৭২.৮ বছর: বিবিএস

করোনাকালেও দেশে গড় আয়ু বেড়ে ৭২.৮ বছর: বিবিএস

উত্তরণবার্তা প্রতিবেদক : মহামারি করোনার মধ্যেও ২০২০ সালে দেশে মানুষের গড় আয়ু দশমিক দুই বছর বেড়ে ৭২ দশমিক আট বছরে দাঁড়িয়েছে। এর আগে, ২০১৯ সালে গড় আয়ু ছিল ৭২ দশমিক ছয় বছর। আজ সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২০ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ সকালে বিবিএস কার্যালয়ে এই প্রতিবেদন প্রকাশ করেন।
 
বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, পুরুষের তুলনায় নারীদের গড় আয়ু বেশি বেড়েছে। ২০২০ সালে পুরুষের গড় আয়ু বেড়ে ৭১ দশমিক দুই বছর ও নারীদের ৭৪ দশমিক পাঁচ বছরে দাঁড়ায়। যা ২০১৯ সালে ছিল যথাক্রমে ৭১ দশমিক এক বছর ও ৭৪ দশমিক দুই বছর। প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে গড়ে প্রতি বছর দশমিক ২৪ বছর হারে আয়ু বেড়েছে। অর্থাৎ পাঁচ বছরে গড় আয়ু এক দশমিক দুই বছর বেড়েছে। যা পুরুষের ক্ষেত্রে দশমিক নয় বছর ও নারীদের ক্ষেত্রে এক দশমিক ছয় বছর বেড়েছে।
 
এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের করোনা ইউনিটের চিকিৎসক ডা. সালেহ মাহমুদ তুষার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘স্বাস্থ্যবিধি মানাসহ ঠান্ডাজনিত কারণে বিশেষ করে নিউমোনিয়ায় প্রতি বছর যে মৃত্যু হয়, সেটা গত বছর কম ছিল। সেই কারণে গড় আয়ু বেড়ে থাকতে পারে। তবে, করোনা মহামারি না থাকলে গড় আয়ু আরও বেশি বাড়ত বলে মনে করেন এই চিকিৎসক।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ