সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:৫৫
ব্রেকিং নিউজ

১২ প্রবাসী মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাচ্ছে

১২ প্রবাসী মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাচ্ছে

উত্তরণবার্তা প্রতিবেদক : ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনে বিভিন্ন পর্যায় থেকে মানুষ মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে। কেউ কেউ সরাসরি যুদ্ধ করেছেন, আবার কেউ বিভিন্ন উপায়ে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি করেছিলেন। যুদ্ধের সময় প্রবাসে থেকে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত তৈরি করা এমন ১২ প্রবাসী ব্যক্তিকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই মধ্যে সকল প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই তাদের স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করবে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়।
 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ৩১ মে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) এক সভায় প্রবাসী ১২ ব্যক্তিকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব ওঠে। যে প্রস্তাবে এরইমধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অনুমোদন দিয়েছেন। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় প্রবাসে যারা পাকিস্তানি গণহত্যার বিপক্ষে এবং মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে ভূমিকা রেখেছিলেন তাদেরকে সরকার রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে গেজেট প্রকাশের সকল প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই গেজেট প্রকাশ করা হবে। আর গেজেট জারির পর মুক্তিযোদ্ধা হিসেবে সরকার নির্ধারিত প্রাপ্য সম্মানী ভাতাসহ অন্যান্য সুবিধা পাবেন তারা।
 
তিনি জানান, দূতাবাসের মাধ্যমে আবেদন গ্রহণ করা হয়েছিল। যে সকল আবেদন পাওয়া গেছে তার মধ্য থেকে ১২ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়া হচ্ছে। আর যে সকল আবেদন আছে সেগুলো বিধি অনুযায়ী যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে নতুন করে কোনো আবেদন গ্রহণ করা হবে না। প্রবাসী ব্যক্তি হিসেবে যারা মুক্তিযোদ্ধা স্বীকৃতি পাচ্ছেন তারা হলেন, বর্তমান যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক ড. এনামুল হক, দৈনিক মানবকণ্ঠের সাবেক সম্পাদক প্রয়াত জাকারিয়া চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত রাজিউল হাসান, বিশিষ্ট গার্মেন্টস ব্যবসায়ী আব্দুল মজিদ চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ মোজাম্মেল আলী, পাট ও পাটজাত দ্রব্য ব্যবসায়ী আবুল খায়ের নজরুল ইসলাম, যুক্তরাজ্যের চার্টার্ড অ্যাকাউন্টেট সিলেটের মাহমুদ আব্দুর রউফ, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী এবং হবিগঞ্জ জেলা আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর আফরাজ আফগান চৌধুরী। উল্লেখ্য, প্রবাসে থেকে মুক্তিযুদ্ধে ভূমিকা রাখার জন্য এর আগে ২০১৯ সালে নরসিংদীর আজিজুল হক ভূঁইয়াকে স্বীকৃতি দেওয়া হয়। তিনি মুক্তিযুদ্ধ চলাকালীন যুক্তরাজ্য শাখা স্টিয়ারিং কমিটির সভাপতি ছিলেন।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ