বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৫৯

মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের করহার বাড়ছে ৭.৫০ শতাংশ

মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের করহার বাড়ছে ৭.৫০ শতাংশ

উত্তণবার্তা প্রতিবেদক :  আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে মোবাইল মানি ট্রান্সফার সেবা দানকারী এমএফএস প্রতিষ্ঠানগুলোর ওপর অতিরিক্ত সাড়ে ৭ শতাংশ কর ভার চাপানোর প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সংসদে বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান। যদিও প্রচলিত অন্য কোনো খাতের এবার কর বাড়ানোর প্রস্তাব করা হয়নি। উল্টো শেয়ারবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত সিংহভাগ কোম্পানির করহার আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
 
বৃহস্পতিবার ঘোষিত বাজেটে অর্থমন্ত্রী প্রস্তাব করেছেন, আগামী অর্থবছরে পাবলিক ট্রেডেড নয়, অর্থাৎ শেয়ারবাজারে কেনাবেচা হয় না এমন মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের করহার হবে ৪০ শতাংশ। বর্তমানে এসব কোম্পানির করহার অন্য সাধারণ খাতের অতালিকাভুক্ত কোম্পানিগুলোর মতো সাড়ে ৩২ শতাংশ। অর্থমন্ত্রী তার এ সংক্রান্ত প্রস্তাবে পাবলিক ট্রেডেড বা শেয়ারবাজারে তালিকাভুক্ত এমএফএস কোম্পানির ক্ষেত্রে অবশ্য করহার সাড়ে ৩২ শতাংশ থেকে ৫ শতাংশ বাড়িয়ে সাড়ে ৩৭ শতাংশে উন্নীত করার কথা বলেছেন। তবে এসব প্রতিষ্ঠানের কোনোটিই শেয়ারবাজারে তালিকাভুক্ত নয়।
 
বর্তমানে দেশের প্রধান শীর্ষ মোবাইল মানি ট্রান্সফার সেবা প্রদানকারী হলো ব্র্যাংক ব্যাংকের সহযোগী কোম্পানি বিকাশ। এর পরের অবস্থানে আছে নগদ। এর বাইরে আরও ১৪ কোম্পানি ব্যবসা পরিচালনা করছে, যার বেশিরভাগ ব্যাংকের মালিকানাধীন।প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা, যা জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ। গতবছর অর্থমন্ত্রী চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। তবে সংশোধিত হয়ে এই বাজেটের আকার কমে দাঁড়ায় ৫ লাখ ৩৮ হাজার ৯৮৩ কোটি টাকা। প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK