মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৮:৩৪
ব্রেকিং নিউজ

স্কুল বন্ধ থাকায় রাজু এখন কর্মজীবী

স্কুল বন্ধ থাকায় রাজু এখন কর্মজীবী

উত্তরণ বার্তা প্রতিবেদক : বিশ্ব অর্থনীতিকে ক্ষতবিক্ষত করে দিয়েছে মহামারি করোনা। চাকরি হারাচ্ছেন লাখ লাখ কর্মজীবী। ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থবির। পথে বসেছেন মালিকেরা। শিক্ষাব্যবস্থাও গভীর সংকটে। দিনমজুরদের আয় কমে গেছে। তাদের সংসারের ব্যয় বহন করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।
 
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পারিবারিক অসচ্ছলতা ও সময় কাটাতে অনেক শিক্ষার্থীই কর্মমুখী হয়ে উঠছে। নিজেদের জন্য হাতখরচ আয়ের পাশাপাশি পরিবারকেও সহায়তা করছে তারা। তেমনই একজন সিদ্ধিরগঞ্জের দক্ষিণ কদমতলী এলাকার বাসিন্দা সপ্তম শ্রেণির শিক্ষার্থী রাজু।
 
সংসারে সে ছাড়া অন্য সদস্যরা হলেন বাবা-মা ও দুই বোন। করোনার কারণে ছয় মাস যাবত্ স্কুল বন্ধ থাকায় এবং সংসারের খরচের জোগান দিতে রাজু ভ্রাম্যমাণ হকার হিসেবে নারায়ণগঞ্জ-শিমরাইল সড়কে আচার বিক্রি করে। রাজুর বাবা অটোরিকশাচালক। তার আয়ে সংসার চালাতে হিমশিম খেতে হয়।
 
রাজু জানায়, স্কুল বন্ধ থাকায় মায়ের প্রেরণায় সে এ কাজে নামে। আচার ছাড়াও আমড়া, আমলকি, তেঁতুল বিক্রি করে প্রতিদিন তার আয় ৩০০ থেকে ৩৫০ টাকা। রাজু জানায়, প্রথম দিকে রাস্তায় দাঁড়িয়ে এসব বিক্রি করতে লজ্জা পেত। এখন ঠিক হয়ে গেছে। তার ভাষায়, ‘বাবার রোজগার কমে যাওয়ায় তিন মাস ধরে এসব বিক্রি করছি। স্কুল চালু হলে আবার লেখাপড়ায় মন দিব।’
 
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ