রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৬:২৬
ব্রেকিং নিউজ

শীতের পিঠা: দুধ কুলি রেসিপি

শীতের পিঠা: দুধ কুলি রেসিপি

উত্তরণ বার্তা লাইফস্টাইল ডেস্ক : শীতের সময়ে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয়ে থাকে।অনেকের প্রিয় একটি পিঠা হচ্ছে দুধ কুলি।পরিবারের সদস্যদের জন্য ঘরেই তৈরি করতে পারেন দুধ কুলি। 
 
যা লাগবে 
 
পিঠার ডোর জন্য চালের গুঁড়া ২ কাপ, পানি ১.৫ কাপ, লবণ ১/২ চা চামচ।
 
পুরের জন্য
 
নারিকেল কোরা ১/২টা, চিনি ১/৪ কাপ, খেজুর গুড় ১/২ কাপ, ঘি ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১/২ চা চামচ।
 
দুধের জন্য
 
দুধ ১.৫ লিটার, চিনি ১/২ কাপ, খেজুর গুড় ১/২ কাপ, পানি ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ১/২ কাপ, গরম মসলা ৪/৫ টুকরো করে প্রতিটা।
 
যেভাবে করবেন 
 
প্যানে নারিকেল কোরা, ঘি, চিনি এবং খেজুর গুড় দিয়ে মৃদু আঁচে জ্বাল দিন। পানি বের হয়ে টেনে গেলে এলাচ গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে রাখুন।
 
পানিতে লবণ দিয়ে জ্বালে বসান। টগবগ করে ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে ঢেকে মৃদু আঁচে রেখে দিন ৫ মিনিট। পাত্র আলগা করে চালের গুঁড়া নেড়ে পানির সঙ্গে মিশিয়ে চুলা বন্ধ করে ঢেকে রাখুন আরও ৫ মিনিটি। এবার ভালো মতো মথে কাই তৈরি করুন। ছোট ছোট লেচি কেটে হাতে বাটির মতো তৈরি করে অথবা রুটি বেলে গোল করে কেটে ভেতরে পুর ভরে দিন। ফোল্ড করে মুখ বন্ধ করে ছোট ছোট ভাঁজ দিয়ে নকশা করে নিন। 
 
এভাবে সব পিঠা বানিয়ে নিন। ২ টেবিল চামচ পানি হালকা গরম করে গুড় গুলে নিন। দুধ জ্বালে বসান। গরম মসলা এবং চিনি মেশান। দুধ উতলে উঠলে চুলা বন্ধ করে দুধ কিছুটা ঠাণ্ডা করে নিন। গলানো গুড় মেশান। 
 
নেড়ে আবার জ্বালে বসান। টগবগ করে ফুটলে পিঠাগুলো দিয়ে দিন। মৃদু আঁচে ১৫-২০ মিনিট রান্না করুন। এখান থেকে কিছুটা দুধ উঠিয়ে গুঁড়া দুধ গুলে পিঠায় মিশিয়ে নামিয়ে নিন। ব্যাস তৈরি মজাদার দুধ কুলি পিঠা।
 
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK