মধ্যাহ্ন বিরতির আগেই জিম্বাবুয়ের ইনিংস অর্ধেক শেষ     নাঈমের তৃতীয় শিকার টেইলর, চাপে জিম্বাবুয়ে     বিদ্যুৎ খাতে আরও জাপানি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর     জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়লো বাংলাদেশ     মাতৃভাষা দিবস স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনঃনির্ধারণ     চলতি বছরে ঢাকা-সিলেট মহাসড়কে ছয়লেনের কাজ শুরু হবে : সেতুমন্ত্রী     দুবাই সরকারের আমন্ত্রণে রেলপথ মন্ত্রী দুবাই যাচ্ছেন     সীমান্তে চোরাচালান রোধে সজাগ থাকুন: বিজিবিকে রাষ্ট্রপতি    

সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ উদ্ধার

  সেপ্টেম্বর ০২, ২০১৯     ৮৩     ২৩:৪৯     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : ডাইনোসর নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। আছে অপার রহস্যও। তৈরি হয়েছে অনেক সিনেমা। গবেষণা চলছে বহু আগে থেকেই। উদ্ধার হচ্ছে নতুন তথ্য। সন্ধান মিলছে জীবাশ্মর। তবে এবার মিলল সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ।
গবেষণা সূত্রে জানা যায়, গত কয়েক বছর আগে বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপের সন্ধান পাওয়া গিয়েছিল। আর তা পাওয়া গিয়েছিল মঙ্গোলিয়ায়।
গোবি মরুভূমিতে পাওয়া গিয়েছিল ‘টাইটেনোসর’ নামের বিশাল আকারের ওই ডাইনোসরের পায়ের ছাপ। আর তা নিয়ে রীতিমত উচ্ছ্বসিত হয়ে পড়েন গবেষকরা।
গবেষকরা জানান, গোবি মরুভূমিতে টাইটেনোসেরের পায়ের ছাপ পৃথিবীতে ডাইনোসরদের বিচরণক্ষেত্র নিয়ে ধারণা আরও স্পষ্ট করল। পায়ের ছাপগুলো ৭ থেকে ৯ কোটি বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে।
একেকটি পায়ের ছাপ ১০৬ সেন্টিমিটার দীর্ঘ ও ৭৭ সেন্টিমিটার চওড়া বলে জানিয়েছেন গবেষকরা। গত মাসেই মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে ভূস্তরের নিচে ৯ কোটি বছরের পুরনো ডাইনোসরের বিশাল ফসিল পাওয়া যায়।
তার কাছেই সন্ধান মিলেছে পায়ের ছাপগুলোর। এখনো পর্যন্ত সন্ধান মেলা ডাইনোসরের মধ্যে আকারে সবচেয়ে বড় এই টাইটেনোসর। এদের দৈর্ঘ্য ছিল ৩০ মিটার, আর উচ্চতা ২০ মিটার।
উত্তরণবার্তা/অআ



ফেসবুকের ফেইসলক আতঙ্ক!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ৫৫

লিবিয়ায় তুরস্কের ১৬ সেনা নিহত!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১৮

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১৫

রৌমারীতে পাল্টে গেল স্কুলের চিত্র!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১২

৭ ইটভাটা ধ্বংস, জরিমানা ৫০ লাখ টাকা

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১২

দিনের শুরুতেই তাইজুলের আঘাত

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১২

বাগেরহাটে অচেতন করে বাড়ির মালামাল লুট

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১১

পুরনো খবর