প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত    

সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ উদ্ধার

  সেপ্টেম্বর ০২, ২০১৯     ৫০     ২৩:৪৯     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : ডাইনোসর নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। আছে অপার রহস্যও। তৈরি হয়েছে অনেক সিনেমা। গবেষণা চলছে বহু আগে থেকেই। উদ্ধার হচ্ছে নতুন তথ্য। সন্ধান মিলছে জীবাশ্মর। তবে এবার মিলল সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ।
গবেষণা সূত্রে জানা যায়, গত কয়েক বছর আগে বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপের সন্ধান পাওয়া গিয়েছিল। আর তা পাওয়া গিয়েছিল মঙ্গোলিয়ায়।
গোবি মরুভূমিতে পাওয়া গিয়েছিল ‘টাইটেনোসর’ নামের বিশাল আকারের ওই ডাইনোসরের পায়ের ছাপ। আর তা নিয়ে রীতিমত উচ্ছ্বসিত হয়ে পড়েন গবেষকরা।
গবেষকরা জানান, গোবি মরুভূমিতে টাইটেনোসেরের পায়ের ছাপ পৃথিবীতে ডাইনোসরদের বিচরণক্ষেত্র নিয়ে ধারণা আরও স্পষ্ট করল। পায়ের ছাপগুলো ৭ থেকে ৯ কোটি বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে।
একেকটি পায়ের ছাপ ১০৬ সেন্টিমিটার দীর্ঘ ও ৭৭ সেন্টিমিটার চওড়া বলে জানিয়েছেন গবেষকরা। গত মাসেই মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে ভূস্তরের নিচে ৯ কোটি বছরের পুরনো ডাইনোসরের বিশাল ফসিল পাওয়া যায়।
তার কাছেই সন্ধান মিলেছে পায়ের ছাপগুলোর। এখনো পর্যন্ত সন্ধান মেলা ডাইনোসরের মধ্যে আকারে সবচেয়ে বড় এই টাইটেনোসর। এদের দৈর্ঘ্য ছিল ৩০ মিটার, আর উচ্চতা ২০ মিটার।
উত্তরণবার্তা/অআ



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর