প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী     রেলওয়ের উন্নয়নে ১০৮৬১৬.৩৭ কোটি টাকা ব্যয়ে ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : রেলপথ মন্ত্রী     বিমসটেককে আরো কার্যকর করতে বদ্ধপরিকর ড. মোমেন     তাঁত শিল্পের উন্নয়নে ১৫৮ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : গোলাম দস্তগীর গাজী     বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ: প্রধানমন্ত্রী     মুক্তিযুদ্ধকালে দানবীর রণদা প্রসাদকে হত্যা : রায় কাল    

ডাকসু: জমজমাট প্রচারণা চলছে

  মার্চ ০৫, ২০১৯     ৭১     ৪:২৫ অপরাহ্ণ     নির্বাচন
--

উত্তরণবার্তা প্রতিবেদকঃ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা। সোমবার সকাল থেকেই প্রার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে প্রচারণায় ব্যস্ত রয়েছেন।

বেলা ১১টায় নবাব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ডাকসু সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভোটার, প্রার্থীসহ সংশ্লিষ্ট সকলের উদ্দেশে ভাষণ দেন। সেখানে পৌনে এক ঘণ্টার মতো অবস্থান শেষে প্রার্থীরা ফের ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে প্রচারণা চালাচ্ছেন।

প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য সমর্থিত বামজোটের প্যানেলে সহ-সভাপতি (ভিপি) পদে লড়া লিটন নন্দীর নেতৃত্বে কলা ভবন, কেন্দ্রীয় লাইব্রেরি, টিএসসি এলাকায় প্রচারণা চালাচ্ছেন বামজোটের প্রার্থীরা।

এ ছাড়াও প্রচারণায় রয়েছেন স্বতন্ত্র প্রার্থী, স্বতন্ত্র জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, কোটা সংস্কার আন্দোলনের প্রার্থীরা। তারা ভোটারদের কাছে নিজেদের প্রতিশ্রুতি নিয়ে হাজির হচ্ছেন। বিতরণ করছেন লিফলেট। বলছেন নির্বাচিত হলে পাশে থাকবেন সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ের সব আন্দোলনে। শিক্ষার্থীদের কাছে নিজেদের ইশতেহার তুলে দিচ্ছেন স্বতন্ত্র জোট।

সিনেট ভবনে নিজের ভাষণে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ক্যাম্পাসে বিদ্যমান শান্তিপূর্ণ, সুশৃঙ্খল পরিবেশ যাতে কোনোক্রমেই বিঘ্নিত না হয় সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশেষ করে প্রক্টরিয়াল টিম সতর্ক থাকবে। নির্বাচনের দিন এবং এর আগে ও পরে প্রক্টরিয়াল টিমকে বিশেষ সহায়তা প্রদানের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ জানানো হয়েছে। এতে শিক্ষার্থীদের আন্তরিক সহযোগিতা কামনা করছি।’

তিনি আরও বলেন, ‘ভিন্ন মতাদর্শ একটি সমাজের সৌন্দর্য। আর ভিন্ন মতাদর্শ টিকে থাকতে পারে একমাত্র উদার, নৈতিক, মানবিক ও অসাম্প্রদায়িক সমাজে। এরূপ সমাজে উগ্রতা, কট্টরবাদিতা, পরাজিত হয়; আর মানবিক ও উদার মূল্যবোধের বিকাশ ঘটে। ঢাবির এ সুমহান ঐতিহ্য সমুন্নত থাকবে এই আমাদের আহ্বান।’

তিনি শান্তিপূর্ণ সহাবস্থান ও গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা যেন সবসময় অব্যাহত থাকে সেই প্রত্যাশা করেন। একই সঙ্গে ডাকসু নির্বাচন যাতে বিশ্ববিদ্যালয়ের একটি ক্যালেন্ডার ইভেন্টে পরিণত হয় সেজন্য সংশ্লিষ্ট সকল মহলের আন্তরিক সদিচ্ছা ও সদয় সহযোগিতা কামনা করেন।

ডাকসুতে ছাত্রলীগের জিএস প্রার্থী গোলাম রাব্বানী (ব্যালট ২)  বলেন, সাধারণ শিক্ষার্থীদের প্রতিটি দাবি আদায়ে ছাত্রলীগ সোচ্চার  থাকবে। অতীতেও আমরা নানান দাবী আদায় করেছি। আশা করি শিক্ষার্থীরা দাবী আদায়ে সক্ষমদের ভোট দিবে।
(উত্তরণ/আইস)
 



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৪৬৮

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৬৮

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৬

পুরনো খবর