দুবাই পৌছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা     ৫০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত     বিপিএলে মাশরাফি-গেইলদের বেতন কত?     পেঁয়াজ বিমানে উঠেছে আর চিন্তা নাই: প্রধানমন্ত্রী     দুবাই গেলেন প্রধানমন্ত্রী     নির্মলকে সভাপতি ও বাবুকে সা. সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা     যুদ্ধাপরাধ মামলায় ৪১তম রায়ের অপেক্ষা     পেঁয়াজের বিকল্প ‌‘চিভ-১’ উদ্ভাবন করলেন দেশের বিজ্ঞানীরা!    

দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রযুক্তির প্রসারের ব্যাপক ভূমিকা রয়েছে : ইউজিসি চেয়ারম্যান

  নভেম্বর ১০, ২০১৮     ২১১     ৭:৩১ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রযুক্তির উত্থান ও প্রসারের ব্যাপক ভূমিকা রয়েছে। যে কোন প্রোগ্রামিং প্রতিযোগিতা হচ্ছে প্রযুক্তির বিপ্লব। এসব প্রতিযোগিতার মধ্য দিয়ে যেসব তরুণ উঠে আসবে তাদের হাত ধরেই ডিজিটাল বাংলাদেশ নির্মিত হবে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে এশিয়া অঞ্চলের (ঢাকা সাইট) আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং কনটেষ্ট ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেষ্ট (আইসিপিসি) ২০১৮-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান একথা বলেন। আজ শনিবার আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের স্বাধীনতা মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশন ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় এবং এডিএন ইডু সার্ভিসেস ও এসএসএল ওয়ারলেস, বাংলাদেশ কম্পিউটার স্সোাইটি ও ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টার এর সহ-পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে বৃহত্তর পরিসরে এ মেগা ইভেন্টের আয়োজন করা হয়।
এতে বাংলাদেশের ১০১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন আইটি ইন্সটিটিউটের ২৯৮টি দল (প্রতিটি দলে ৩ জন করে প্রতিযোগী) অংশগ্রহণ করে। এছাড়া নেপাল থেকে তিনটি দল এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার সেরা ২টি দল আগামী বছরের ৩১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত পর্তুগালের ইউনিভার্সিটি অব পোর্টো’র আয়োজনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ফাইনালস- ২০১৯-এর মূলপর্বে অংশগ্রহণের সুযোগ পাবে।
সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা পাঁচ ঘন্টা এ প্রোগ্রামিং প্রতিযোগিতা চলে।
কম্পিউটার প্রোগ্রামিং কনটেষ্ট এর পাশাপাশি এই আয়োজনে ছিল টেকনিক্যাল টকস, সিএসআইএস, ফান ইভেন্টস এবং পুরস্কার বিতরণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ডঃ এস এম মাহাবুবুল হক মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।
অনুষ্ঠানে হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলেরর নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, বাংলাদেশ কম্পিউটার সোসাইটি ও ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টার-এর প্রফেসর হাফিজ মো. হাসান বাবু, কনটেষ্ট ডিরেক্টর অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন ও কনটেষ্ট এর প্রধান বিচারক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ প্রমুখ বক্তব্য রাখেন।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর