বিশ্বকাপ ইতিহাসে সেরা অলরাউন্ডার সাকিব     বারবার আঘাতেও ভেঙে পড়েনি আওয়ামী লীগ : শেখ হাসিনা     টেকনাফে বন্দুকযুদ্ধে তিন মানবপাচারকারী নিহত     হাফসেঞ্চুরির পর এবার সাকিবের পাঁচ উইকেট     সাকিব নৈপুণ্যে আফগানদের বিপক্ষে টাইগারদের দাপুটে জয়     ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা     শিক্ষা সেবা সহজ করতে পদ্ধতিগত পরিবর্তন আনা হবে : শিক্ষামন্ত্রী     বিদেশে ১৩টি মিশনে নিজস্ব চ্যানসারী ভবন রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী    

নারী ফুটবলের জাগরণে ফিফার বিশাল কর্মযজ্ঞ

  অক্টোবর ১১, ২০১৮     ১৩৩     ৩:৪৭ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : বিশ্বজুড়ে নারী ফুটবলের জাগরণের জন্য প্রথমবারের মতো বিশাল এক কর্মযজ্ঞ হাতে নিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মঙ্গলবার সেই কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়। আধুনিক যুগে বিশ্বব্যাপী পুরুষ ফুটবলের অবকাঠামোগত যে উন্নতি হয়েছে, তা বিস্ময়কর।

সেই তুলনায় নারী ফুটবলে কিছুই হয়নি। গত কয়েক বছরে এশিয়ায় সাফের মতো কয়েকটি আঞ্চলিক টুর্নামেন্ট হলেও বড় ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা খুব একটা হয়নি। সদস্য কিংবা সহযোগী দেশগুলোর সঙ্গে কীভাবে কাজ করা হবে, বই আকারে সেই নীতিমালা তৈরি করেছে ফিফা। এখন থেকে প্রতিটি দেশের ক্লাব ফুটবলকে গুরুত্ব দেয়া হবে।

পুরুষ ফুটবলের জন্য সদস্য দেশগুলোর ফেডারেশনকে বড় অঙ্কের অনুদান দেয় ফিফা। যার একটি অংশ পায় সংশ্লিষ্ট দেশের শীর্ষ পর্যায়ের ক্লাবগুলো। এখন থেকে মেয়েদের জন্য বড় অঙ্কের অনুদান এলে সেটি হবে ‘সোনায় সোহাগা’।

বিশেষ করে বাংলাদেশের মতো দেশের জন্য। গত কয়েক বছরে বাংলাদেশের নারী ফুটবলে অভূতপূর্ব জাগরণ ঘটেছে। কিন্তু আর্থিকভাবে মেয়েরা উপকৃত হচ্ছে নামমাত্র। ফিফা মনে করে, নারীর ক্ষমতায়ন সৃষ্টিতে সম্প্রতি সময়ে ফুটবল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই ধারা আরও ত্বরান্বিত করা উচিত।

ফিফার মহাসচিব ফাতমা সামৌরা নতুন কর্মপরিকল্পনার বিষয়ে বলেন, ‘ফিফার প্রথম নারী মহাসচিব হিসেবে বিশ্বজুড়ে নারী ফুটবলের প্রথম কর্মপরিকল্পনা ঘোষণা করতে পেরে আমি গর্বিত।’

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর