মাইলফলকের ম্যাচে টাইগারদের প্রত্যাশিত জয়     আমরা আর দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ান হতে চাইনা : স্বরাষ্ট্রমন্ত্রী     জাতীয় নির্বাচনকে সামনে রেখে শিগগিরই ছোট হবে মন্ত্রিসভা : ওবায়দুল কাদের     ২৩তম অধিবেশন ২৫ অক্টোবর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত     ১০ বছরে ডিএসসিসি ১৯৩.৭১ ও ডিএনসিসি ১৯৫.২৫ কিলোমিটার ফুটপাত নির্মাণ করেছে     আগামী বুধবার উদ্বোধন হবে বিশ্বের সর্ববৃহৎ বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট     খাশোগি হত্যা : ট্রাম্পের ভাবনায় অস্ত্রনীতি     ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে রিট    

নারী ফুটবলের জাগরণে ফিফার বিশাল কর্মযজ্ঞ

  অক্টোবর ১১, ২০১৮     ৪৮     ১২:২৮ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : বিশ্বজুড়ে নারী ফুটবলের জাগরণের জন্য প্রথমবারের মতো বিশাল এক কর্মযজ্ঞ হাতে নিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মঙ্গলবার সেই কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়। আধুনিক যুগে বিশ্বব্যাপী পুরুষ ফুটবলের অবকাঠামোগত যে উন্নতি হয়েছে, তা বিস্ময়কর।

সেই তুলনায় নারী ফুটবলে কিছুই হয়নি। গত কয়েক বছরে এশিয়ায় সাফের মতো কয়েকটি আঞ্চলিক টুর্নামেন্ট হলেও বড় ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা খুব একটা হয়নি। সদস্য কিংবা সহযোগী দেশগুলোর সঙ্গে কীভাবে কাজ করা হবে, বই আকারে সেই নীতিমালা তৈরি করেছে ফিফা। এখন থেকে প্রতিটি দেশের ক্লাব ফুটবলকে গুরুত্ব দেয়া হবে।

পুরুষ ফুটবলের জন্য সদস্য দেশগুলোর ফেডারেশনকে বড় অঙ্কের অনুদান দেয় ফিফা। যার একটি অংশ পায় সংশ্লিষ্ট দেশের শীর্ষ পর্যায়ের ক্লাবগুলো। এখন থেকে মেয়েদের জন্য বড় অঙ্কের অনুদান এলে সেটি হবে ‘সোনায় সোহাগা’।

বিশেষ করে বাংলাদেশের মতো দেশের জন্য। গত কয়েক বছরে বাংলাদেশের নারী ফুটবলে অভূতপূর্ব জাগরণ ঘটেছে। কিন্তু আর্থিকভাবে মেয়েরা উপকৃত হচ্ছে নামমাত্র। ফিফা মনে করে, নারীর ক্ষমতায়ন সৃষ্টিতে সম্প্রতি সময়ে ফুটবল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই ধারা আরও ত্বরান্বিত করা উচিত।

ফিফার মহাসচিব ফাতমা সামৌরা নতুন কর্মপরিকল্পনার বিষয়ে বলেন, ‘ফিফার প্রথম নারী মহাসচিব হিসেবে বিশ্বজুড়ে নারী ফুটবলের প্রথম কর্মপরিকল্পনা ঘোষণা করতে পেরে আমি গর্বিত।’

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৭৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৮৯

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২২২৮

পুরনো খবর