উন্নয়ন অব্যাহত রাখতে অপশক্তি রুখতে হবে: রাষ্ট্রপতি     আত্মসমর্পণ করলেন ৬ দস্যু বাহিনীর ৪৩ সদস্য     পাবনায় বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত     চারদিনের সফরে আজ বাংলাদেশ আসছেন মার্কিন সহকারী মন্ত্রী     পাবনায় বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত     ওমরাহ করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী     প্রতিমা বির্সজনে শেষ হলো দুর্গোৎসব     ভারতে ট্রেন চাপায় ৫০ জন নিহত    

আসন্ন বাজেট হবে বিনিয়োগবান্ধব : এনবিআর চেয়ারম্যান

  এপ্রিল ২১, ২০১৮     ১৭৬          জাতীয় সংবাদ
--

নিজস্ব প্রতিবেদক,  উত্তরণ বার্তা.কম : আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ব্যবসা এবং বিনিয়োগবান্ধব হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
তিনি বলেন, ‘ব্যবসায়ীদের মতামত নিয়ে এবারের বাজেটের আকার বাড়ানো হচ্ছে। এর মূল লক্ষ্য ব্যবসা ও বিনিয়োগ বাড়ানো। বিনিয়োগ বলতে কেবল সরকারি বিনিয়োগ নয়, বেসরকারি বিনিয়োগ বাড়াতে হবে। আমরা সেই লক্ষ্য নিয়ে বাজেট প্রস্তুত করছি।’
শনিবার চট্টগ্রামে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (সিসিসিআই) নেতৃবৃন্দের সঙ্গে প্রাক-বাজেট মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, সরকারি বিনিয়োগের বেশিরভাগ চলে যায় অবকাঠামো উন্নয়নে। কিন্তু বেসরকারি বিনিয়োগ বাড়লে কর্মসংস্থান বাড়ে, শিল্পায়ন হয়।এর বহুমুখী প্রভাব অর্থনীতিতে পড়ে। তাই বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করা হবে।
ব্যবসায়ীদের সঠিকভাবে কর প্রদানের আহবান জানিয়ে তিনি বলেন,আমাদের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বাড়ছে কিন্তু করের পরিমাণ বাড়ছে না। এর অর্থ আমরা সবাই কর দিচ্ছি না। এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। ব্যবসায়ীদের পাশাপাশি সাধারণ মানুষ যারা করযোগ্য তাদেরকেও সঠিকভাবে কর দেওয়া রাষ্ট্রীয় দায়িত্ব।
তৈরি পোশাকের বাইরে পোল্ট্রি শিল্পসহ আরো কিছু শিল্পের ক্ষেত্রে কাঁচামাল আমদানিতে শুল্কমূক্ত সুবিধা প্রদানের চিন্তাভাবনা রয়েছে বলে তিনি জানান।
সিসিসিআইয়ের পক্ষ থেকে কাঁচামাল ও মেশিনারি পার্টস আমদানির ক্ষেত্রে অগ্রিম কর প্রত্যাহারের প্রস্তাব করেন।
এর আগে অন্য এক প্রাক-বাজেট আলোচনায় চট্টগ্রাম ওম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিডব্লিউসিসিআই) নারীদের করমূক্ত আয়ের সীমা ৩ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করার প্রস্তাব দেয়।
সিসিসিআইয়ের সঙ্গে মতবিনিময় সভায় সংগঠনের সভাপতি মাহবুবুল আলম,এনবিআরের সদস্য রেজাউল হাসান,ফিরোজ শাহ আলম ও কানন কুমার রায় উপস্থিত ছিলেন।



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৭৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৮৯

পুরনো খবর