গণহত্যার কথা ফোরামে তুলবে জাতিসংঘ     এবার দেশেই হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্নের চেষ্টা : ধর্ম প্রতিমন্ত্রী     ফখরুল ভুয়া মুক্তিযোদ্ধা : হানিফ     ১১৭ উপজেলায় ভোট চলছে     রৌমারীতে ৩৫ হাজার মানুষের একটি ব্রীজের দীর্ঘদিনের দাবী     মক্কা-মদিনায় ক্রাইস্টচার্চের নিহতদের গায়েবানা জানাজা     মানবাধিকার সমুন্নত রাখতে সরকার কাজ করছে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী     নদী তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান আরো জোরদার করা হবে    

অনাড়ম্বর আয়োজনে রাজস্ব হালখাতা এনবিআরের

  এপ্রিল ১৬, ২০১৮     ১৯৪     ৭:০৫ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
-- অনাড়ম্বর আয়োজনে রাজস্ব হালখাতা এনবিআরের

করদাতাদের সাথে সুসম্পর্ক তৈরি এবং বকেয়া রাজস্ব আহরণে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দ্বিতীয়বারের মতো সারাদেশে আয়কর ও ভ্যাট অফিসে আয়োজন করেছে ‘রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব’। এতে করদাতাদের অভূতপূর্ব সাড়া মিলেছে।
রোববার সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচার কর অঞ্চল-৮-এর সম্মেলন কক্ষে রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসবের উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর অঞ্চল-৮-এর কমিশনার সেলিম আফজাল। এ ছাড়া সকাল ১১টায় কর অঞ্চল-৪ এর রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব এর উদ্বোধন করেন জন প্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।পরে চেয়ারম্যান পর্যায়ক্রমে কর অঞ্চল-৩, ৫, ৬ ও ১২ পরিদর্শন, করদাতাদের সাথে মতবিনিময় এবং বকেয়া রাজস্ব গ্রহণ করেন। দুপুরে চেয়ারম্যান কর অঞ্চল-১২-এর সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন।সেখানে কর প্রদানকারী দেশের বিখ্যাত শিল্পীদের মিলনমেলা বসে।
কর অঞ্চল-৪ এর রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, আয়কর নিয়ে মনের মধ্যে যে একটা ভয়-ভীতি ছিল। কিন্তু কর পরিশোধ করতে এসে দেখছি যতটা ভয় পেয়েছিলাম ততটা ভয় নয়, কর দেওয়া অনেক সহজ ব্যাপার।
অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন,রাজস্ব হালখাতা এনবিআর ও করদাতাদের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করছে।এ হালখাতার মাধ্যমে আমরা প্রকৃত করদাতাদের সম্মান করবো,যারা স্বেচ্ছায় কর প্রদান করছেন।
করদাতা ও কর্মকর্তাদের উদ্দেশ্য করে তিনি বলেন,সঠিকভাবে আয়কর প্রদান করলে ব্যবসার ক্ষতি হয় না, ব্যবসা বাড়ে। কোন করদাতাকে হয়রানি বা উস্কানি না দিতে কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কোন কর্মকর্তা হয়রানি করলে বা নিয়মের বাইরে কিছু দাবি করলে ব্যবস্থা নেওয়া হবে।
রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব উপলক্ষে গ্রাম-বাংলার ঐহিত্য মাটির হাঁড়ি,পাতিল,কলা গাছ, কুলো, হাত পাখা, মুখোশ, খড়ের গেট আর রঙ বেরঙের দেয়াল কার্টুনে সাজানো হয় কর অঞ্চল,ভ্যাট কমিশনারেট ও ভ্যাট অফিস।প্রতিটি কর অঞ্চল ও ভ্যাট অফিসে করদাতারা উৎসবমুখর পরিবেশে রাজস্ব পরিশোধ করেন। বকেয়া কর প্রদানের পর করদাতাদের উপহার হিসেবে বই প্রদান করা হয়।



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৭৬

পুরনো খবর