আজ - সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ০১:৪৫ পূর্বাহ্ন
চলমান সকল নিয়োগে বহাল থাকছে কোটা     নিহত পুলিশ পরিদর্শকের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা প্রদান     বিশেষজ্ঞদের পরামর্শে খালেদা জিয়ার বাড়তি চিকিৎসা : স্বরাষ্ট্রমন্ত্রী     আসছে ছাত্রলীগের ‘নতুন মডেল’     চীনে ড্রাগন বোট ডুবে ১৭ জনের মৃত্যু     সিরিয়ায় রাসায়নিক হামলাস্থল পরিদর্শন বিশেষজ্ঞদের     গাইবান্ধায় নৈশকোচ-ট্রাক সংঘর্ষে নিহত ৪     তারেককে দেশে ফিরিয়ে নিতে সক্ষম হব : প্রধানমন্ত্রী    

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ৪ মে

  April 12, 2018     16       
-- বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ৪ মে

৪ মে উেক্ষপন করা হবে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ আজ বুধবার দৈনিক ইত্তেফাককে এ খবর নিশ্চিত করেছেন।
 
এর মাধ্যমে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসাবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে। এ ছাড়া এই স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বাংলাদেশের যেমন নির্ভরতা কমবে অন্য দেশের ওপর, তেমনি দেশের অভ্যন্তরীণ টেলিযোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে বলে জানিয়েছেন ড. শাহজাহান মাহমুদ।
 
বিশ্বের অন্যতম খ্যাতনামা স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস বঙ্গবন্ধু স্যাটেলাইটটি নির্মাণ করেছে। এটি তৈরির জন্য ২০১৫ সালের ১১ নভেম্বর বিটিআরসির সঙ্গে টার্ন কি পদ্ধতি কোম্পানিটির চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৯০২ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা এবং অবশিষ্ট এক হাজার ৩৫৮ কোটি টাকা বিডার্স ফাইনান্সিং-এর মাধ্যমে ব্যয় সংকুলান হয়েছে।








আবার বাবা হচ্ছেন শাহিদ

  এপ্রিল ২২, ২০১৮

শতাব্দী প্রাচীন বউমেলা

  এপ্রিল ২২, ২০১৮

আসছে দূষণখেকো বাড়ি

  এপ্রিল ২২, ২০১৮

Facebook
Youtube
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
Uttaran Archive

Date: