যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ফুল-ফল-মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী     নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে আছে, ভোট সুষ্ঠু হবে: সিইসি     বাংলাদেশের সঙ্গে রেল যোগাযোগ বাড়াতে চায় ভারত : সুষমা স্বরাজ     পর্তুগালে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৪     বিজয় দিবসে রাজধানীতে বিশেষ নিরাপত্তা     মহান বিজয় দিবস     বিজয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা     ১৬ ডিসেম্বর বিজয় ও মুক্তিযোদ্ধার স্বপ্ন    

বোরো মৌসুম: ৩৮ টাকায় চাল, ২৬ টাকায় ধান কিনবে সরকার

  এপ্রিল ০৮, ২০১৮     ২৩৯     ১১:১৯ পূর্বাহ্ন     জাতীয় সংবাদ
-- বোরো মৌসুম: ৩৮ টাকায় চাল, ২৬ টাকায় ধান কিনবে সরকার

চলতি বছর বোরো মৌসুমে ৩৮ টাকা কেজি দরে চাল এবং ২৬ টাকায় ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ রবিবার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম একথা জানান।
 
বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
 
কামরুল ইসলাম বলেন, আগামী ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত সরকারিভাবে ধান ও চাল সংগ্রহ করা হবে। এ বছর বোরো মৌসুমে ৩৮ টাকা কেজি দরে চাল এবং ২৬ টাকায় ধান কিনবে সরকার।’
 
তিনি বলেন, এ বছর বোরো ধানের বাম্পার ফলন হওয়ায় সরকার এবার ১০ লাখ মেট্রিক টন বোরো ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। এর মধ্যে আট লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, এক লাখ টন আতপ চাল এবং দেড় লাখ টন বোরো ধান সংগ্রহ করবে সরকার।
 
বোরো চালের উৎপাদন খরচ ৩৬ টাকা ধরা হয়েছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, উৎপাদন খরচের চেয়ে কেজিতে দুই টাকা বেশিতে ৩৮ টাকা কেজি দরে বোরো চাল কিনবে সরকার। আর আতপ চাল ৩৭ টাকা এবং বোরো ধান ২৬ টাকা কেজি দরে কেনা হবে। গত বছর ২৪ টাকা কেজি দরে ৭ লাখ টন ধান ও ৩৪ টাকা দরে ৮ লাখ টন চাল কেনা হয়েছিল বলেও জানান তিনি।
 
উৎপাদন কম হওয়ায় এবার সরকারিভাবে গম সংগ্রহ করা হবে না জানিয়ে কামরুল ইসলাম বলেন, এবার দেশে ১৩ লাখ মেট্রিক টনের মত গম উৎপাদন হবে।



সাফল্যে রঙিন বছর

  ডিসেম্বর ১৬, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৯৫২

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৬৮০

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৪৩৯

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২৪১১

পুরনো খবর