বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স     নতুন করদাতা সন্ধানে সেকেন্ডারি ডাটার ব্যবহার বেড়েছে     রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের উপর আরো বেশী আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান ঢাকার     সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : মতিয়া চৌধুরী     টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করায় নারী ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন     এসএসএফের দায়িত্বশীলতার প্রশংসা প্রধানমন্ত্রীর     হজ যাত্রীদের জন্য ডিএমপি’র ফ্রি বাস সার্ভিস     ক্রোয়েশিয়ার বহু স্বপ্নের সামনে ফ্রান্স    

যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন ভিসা বিষয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক

  এপ্রিল ০৭, ২০১৮     ১৪৬          বিদেশ
-- যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন ভিসা বিষয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন অনুযায়ী সকল শর্ত পূরণ করে অভিবাসনের জন্য আবেদন প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করার লক্ষ্যে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস এবং ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের যৌথ উদ্যোগে ‘অভিবাসন ভিসা প্রক্রিয়া সহজকরণ’ বিষয়ক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
আজ এখানে প্রাপ্ত এক বার্তায় বলা হয়, বৈঠকে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের কনসাল জেনারেল শ্যারন অ্যান ওয়েবার অভিবাসন ভিসার বিভিন্ন দিক সম্পর্কে গভীর পর্যবেক্ষণ তুলে ধরেন। পাশাপাশি ভিসা আবেদনকারীর স্পন্সরশিপ, জয়েন্ট স্পন্সরশিপ, সম্পর্ক, সর্বশেষ পুলিশ ভেরিফিকেশন, মেডিকেল টেস্ট, ফটো এবং শিক্ষাসহ ভিসা আবেদনকারীর ভিসা প্রাপ্তির জন্য প্রয়োজনীয় শর্তসমূহ তুলে ধরেন।
বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওই বৈঠকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট বক্তব্য রাখেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কনস্যুলার) শামসুল আলম চৌধুরী অনুষ্ঠান পরিচালনা করেন।
আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাংলাদেশী-আমেরিকান উদ্যোক্তা এবং ব্যবসায়ীগণ, কমিউনিটি নেতা, সাংবাদিক এবং স্টেট ডিপার্টমেন্ট এন্ড হোমল্যান্ড সিকিউরিটির কর্মকর্তাগণ প্রায় দুই ঘন্টাব্যাপী এ সেশনে যোগ দেন। এ সময় শ্যারন যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ভিসা প্রাপ্তির জন্য আইন ও শর্তসমূহ নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
জিয়াউদ্দিন তার বক্তব্যে বলেন, যুক্তরাষ্ট্রের প্রসার ও সমৃদ্ধির কারণ বিপুলসংখ্যক অভিবাসী যারা স্থানীয় অর্থনীতি বিকাশে সহায়তা করছেন, সাংস্কৃতিক ঐতিহ্য বিনিময় করছেন এবং আমেরিকান স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করছেন।
তিনি বলেন, এই অন্তরঙ্গ বৈঠকে যুক্তরাষ্ট্রের অভিবাসন আইনের বিভিন্ন দিক নিয়ে অনেক বাংলাদেশী-আমেরিকান প্রশ্ন করেছেন, যা তাদের প্রয়োজনীয় তথ্য পেতে সহায়ক হয়েছে এবং এতে অভিবাসন প্রাপ্তির সক্ষমতা তৈরি হয়েছে।



ফাইনাল দেখতে সৌরভ

  জুলাই ১৫, ২০১৮

পুরনো খবর