গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলে দেশ উন্নত হয়: প্রধানমন্ত্রী     দেশে পর্যাপ্ত পশু আছে সহনীয় থাকবে দাম     সারাদেশে কোরবানিযোগ্য পশু ১ কোটি ১৬ লাখ     ইংল্যান্ড তারকার জন্য মোটা টাকা খরচ করতে রাজি রিয়াল     আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা কাল     মহাসড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসতে দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী     ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যহার করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী     বৈধ পথে রেমিট্যান্স পাঠানোয় প্রবাসী কল্যাণ মন্ত্রীর আহ্বান    

দেশি-বিদেশি জাহাজ ও নৌযানে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেয়ার জন্য এমওইউ স্বাক্ষর

  জুলাই ০৮, ২০১৮     ২৩     ৭:২৫ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদকঃ দেশি-বিদেশি জাহাজ ও নৌযানে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেয়ার জন্য বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) ও নৌমন্ত্রণালয়ের মধ্যে এক সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর হয়েছে।
আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এই এমওইউ স্বাক্ষরিত হয়।
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বিসিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ এই এমওইউ-তে স্বাক্ষর করেন।
এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ডাক, টেলিযোগ এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তথ্যসেবা দেয়ার লক্ষ্যে বিসিএসসিএল নৌপরিবহন মন্ত্রণালয়ের সাথে প্রথম এমওইউ স্বাক্ষর করল। পর্যায়ক্রমে অন্যান্য মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থার সাথে তারা এমওইউ স্বাক্ষর করবে।
এমওইউ অনুযায়ী, বাংলাদেশের জলসীমায় সাগর ও নদীতে অবস্থানরত দেশি-বিদেশি জাহাজ ও নৌযানকে উপগ্রহ সেবা দেবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এ স্যাটেলাইট থেকে দেশের সাগর ও নদীতে থাকা সব জাহাজ ও নৌযান আবহাওয়ার সঠিক তথ্যসহ বিভিন্ন জরুরি তথ্য সেবা পাবে। পুরানো ওয়্যারলেস সেবার পরিবর্তে জাহাজগুলো পাবে দ্রুতগতির ইন্টারনেট সেবা। স্থলভাগের সাথে থাকবে ২৪ ঘন্টা যোগাযোগ। এমনকি সরাসরি টেলিভিশন দেখার সুযোগও মিলবে নৌযানে।

উত্তরণবার্তা/দীন



রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৩৯৯২

আমের কেজি ৭ টাকা

  জুন ২৭, ২০১৮     ১৪৮১

পুরনো খবর