প্রধানমন্ত্রীর ফ্লাইটে অনিয়ম, লিখিত রিপোর্টের নির্দেশ     অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী     রোহিঙ্গা শিশুদের অধিকার নিশ্চিতে মিয়ানমারেও বিনিয়োগ চান শেখ হাসিনা     চট্টগ্রামে ট্রাকের ধাক্কায় নিহত ৫     ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়াবে     ভোট দিলে ক্ষমতায় থাকবো, না দিলে থাকবো না: শেখ হাসিনা     রোহিঙ্গা সংকট নিরসনে প্রধানমন্ত্রীর ৩ সুপারিশ     ৬০২ পণ্য আমদানিতে শুল্ক হ্রাস সুবিধা    

সৌদি আরবে আবার ধরপাকড়

  জুলাই ০৮, ২০১৮     ৪৮     ১০:১৯ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে আবারও ধরপাকড় শুরু হয়েছে। রাজপরিবারের সদস্য, মন্ত্রী এবং শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের আটক করা হচ্ছে। গত মাসে দুর্নীতিবিরোধী অভিযান শেষ করার ঘোষণা দেয়ার পর নতুন করে অভিযান শুরু হয়েছে।

কোনো অভিযোগ ছাড়াই তাদেরকে আটক করা হচ্ছে। এর আগে যাদেরকে আটক করা হয়েছিল তাদের অনেককে এখনও আটকে রাখা হয়েছে। পরিবার কিংবা আইনজীবীদের সঙ্গে তাদেরকে কোনো যোগাযোগ করার সুযোগ দেয়া হচ্ছে না। সম্প্রতি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। খবর আলজাজিরার।

সম্প্রতি আটক ব্যক্তিদের মধ্যে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ রয়েছেন। তিনি এক সময় রিয়াদের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশটির প্রয়াত বাদশাহ আবদুল্লাহর ছেলে তিনি। আটক করা হয়েছে তিনজন বিলিয়নিয়ারকে।

সৌদির খ্যাতনামা ও প্রভাবশালী একটি ব্যাংকের মালিক মাহফুজ পরিবারের সদস্য তারা। ব্যাপক নিরাপত্তা ঘেরা কারাগারে তাদেরকে আটকে রাখা হয়েছে। কারও কারও সঙ্গে ‘অমানবিক ও বাজে আচরণ’ করা হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সরকারি কর্মকর্তা এবং আটককৃতদের স্বজনরা জানিয়েছেন, কোনো রকম অভিযোগ ছাড়াই আটক করে কারাগারে রাখা হচ্ছে। এমনকি পরিবারের সদস্য এবং আইনজীবীদেরও আটক ব্যক্তিদের সঙ্গে দেখা করতে দেয়া হচ্ছে না। দেখা করতে দেয়া হলেও সেটা খুব কম সময়ের জন্য।

এ ব্যাপারে দেশটির সরকারের মুখপাত্র কোনো রকম মন্তব্য করতে রাজি হননি। যদিও সৌদির ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, কয়েকজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে দুর্নীতি এবং সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

গত বছরের নভেম্বরে মাঝামাঝিতে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এক রাজকীয় ডিক্রি জারি করে ওই অভিযান চালানো হয়। প্রথমবারেই ১১ জন প্রিন্স, চারজন মন্ত্রী এবং প্রায় ডজনখানেক সাবেক মন্ত্রীকে আটক করা হয়।

উত্তরণবার্তা/এআর



নতুন লুকে আমির খান!

  সেপ্টেম্বর ২৫, ২০১৮

অবশেষে শুটিংয়ে ফিরলেন বুবলী!

  সেপ্টেম্বর ২৫, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮১০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৫

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৫

পুরনো খবর