শবে বরাতে বাড়িতে নামাজ আদায় ও ইবাদত করার অনুরোধ     রবিবারের মধ্যে ১০ টাকা চালের বেনামি কার্ড জমা দিতে হবে: খাদ্যমন্ত্রী     করোনায় বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল ৬০ হাজার     প্রয়োজনে লঞ্চগুলোকে ভাসমান হাসপাতাল করা হবে: নৌ প্রতিমন্ত্রী     করোনা: জুন পর্যন্ত ক্রেডিট কার্ডে জরিমানা নয়     করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৮৫০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক     বাংলাদেশে মৃত্যুর সংখ্যা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের খবর উদ্দেশ্যপ্রণোদিত: পররাষ্ট্রমন্ত্রী     করোনা : টেস্টিং কিটের কাঁচামাল আসছে ৬ এপ্রিল    

বিধি-নিষেধের মধ্যে ক্যানবেরায় স্বাধীনতা দিবস উদযাপন

  মার্চ ২৬, ২০২০     ২৫     ১৪:৫৮     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা ডেস্ক : করোনাভাইরাসের কারণে এবার ভিন্ন পরিবেশে অষ্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনে যথাযথ মর্যাদায় ৪৯তম “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” ২০২০ উদযাপন করা হয়েছে।

স্যোশাল ডিস্টেন্সিং নিয়ম মেনে জাতীয় পতাকা উত্তোলন এবং স্বল্প পরিসরে আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

অষ্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, স্যোসোল ডিস্টেন্সিং এর ১.৫ মিটার দূরত্বে অবস্থানের নিয়ম বজায় রেখে সকাল ৯টায় বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার সুফিউর রহমান। পরে মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

করোনাভাইরাসের বিস্তার রোধে ঘরোয়া পরিবেশে বাংলাদেশ হাইকমিশনের হল রুমে প্রতি চার বর্গ মিটারে এক জন অবস্থানের নিয়ম অনুসরণ করে আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়।

আলোচনা পর্বে হাইকমিশনার সুফিউর রহমান তার শুভেচ্ছা বক্তব্যে মহান স্বাধীনতা দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের আত্মত্যাগ ও মুক্তিযোদ্ধাদের অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বহু ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে অর্থবহ করতে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অর্থনৈতিক মুক্তির পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

তিনি করোনাভাইরাসের মত বিভিন্ন বৈশ্বিক দুর্যোগ ও মহামারির মত প্রাদূর্ভাব দূরীকরণে আঞ্চলিক সহযোগিতার প্রয়োজনীয়তা বিশদভাবে তুলে ধরেন।

তিনি অষ্ট্রেলিয়ার মত উন্নত দেশসমূহের মেধা, প্রযুক্তি ও মানব সম্পদ উন্নয়নের বিষয়সমূহ বিনিময়ের মাধ্যমে সহযোগিতা বাড়ানোর উপরও গুরুত্ব আরোপ করেন।

উত্তরণবার্তা/এআর



লকডাউন কতদিন প্রয়োজন

  এপ্রিল ০৪, ২০২০     ৩৩

পুরনো খবর