প্রধানমন্ত্রীর ফ্লাইটে অনিয়ম, লিখিত রিপোর্টের নির্দেশ     অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী     রোহিঙ্গা শিশুদের অধিকার নিশ্চিতে মিয়ানমারেও বিনিয়োগ চান শেখ হাসিনা     চট্টগ্রামে ট্রাকের ধাক্কায় নিহত ৫     ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়াবে     ভোট দিলে ক্ষমতায় থাকবো, না দিলে থাকবো না: শেখ হাসিনা     রোহিঙ্গা সংকট নিরসনে প্রধানমন্ত্রীর ৩ সুপারিশ     ৬০২ পণ্য আমদানিতে শুল্ক হ্রাস সুবিধা    

নাক ডাকা রোগীদের জন্য সুখবর

  জুন ১৯, ২০১৮     ৮৪১     ১১:২১ পূর্বাহ্ন     আরও
--

স্বাস্থ্য ডেস্ক : নাক ডাকা বা ঘুমে দম বন্ধ হয়ে যাওয়া রোগীদের জন্য সুখবর। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকের সপ্তম তলায় ‘প্রশান্তির ঘুম’ ল্যাবের  উদ্বোধন করা হয়েছে।

এই ল্যাবটি রোগীদের পরীক্ষার জন্য রাতে খোলা থাকবে এবং ঘুমের মধ্যেই পরীক্ষা করা হবে।

মঙ্গলবার সি-ব্লকের ষষ্ঠ তলার মাল্টিপারপাস হলে আয়োজিত এক অনুষ্ঠানে ‘স্লিপ ল্যাব অ্যান্ড সিএমই অন স্লিপ অ্যাপনিয়া’-এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, স্লিপ অ্যাপনিয়া বা নাক ডাকার সুচিকিৎসা ও প্রতিরোধের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। এ বিষয়ে শিক্ষা, প্রশিক্ষণ, চিকিৎসা ও গবেষণার ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহায়তা প্রদান করা হবে।

অন্য বক্তারা বলেন, স্লিপ ল্যাবকে একটি আইডিয়াল ল্যাব হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। এখানে চিকিৎসা শিক্ষা ও গবেষণাকেও গুরুত্ব দিতে হবে। বর্তমান বিশ্বে সুন্দর ও প্রশান্তির ঘুম খুবই গুরুত্বপূর্ণ। সুন্দর ঘুম স্বাস্থ্য ভালো রাখে এবং কর্মদক্ষতা ও কর্মঘণ্টা বৃদ্ধিতে ভূমিকা রাখে। ভালো ঘুম না হলে সারা দিন ঝিমিয়ে ঝিমিয়ে কাজ করতে হয়। অনেক গাড়ি চালক এ কারণে দুর্ঘটনা ঘটায়। নাক ডাকলে বিছানার পাশের মানুষটির ঘুমাতে অসুবিধা হয় এবং অন্যত্র ঘুমাতে বাধ্য হয়।

অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম জানান, বিশ্বে স্লিপ অ্যাপনিয়ার রোগীর সংখ্যা ২২ মিলিয়ন। একটি দেশের মোট জনসংখ্যার পুরুষদের ৩ থেকে ৭ শতাংশ এবং নারীদের ২.৫ শতাংশ নাক ডাকা সমস্যা রয়েছে। ধূমপান, অ্যালকোহল সেবন, ফাস্টফুড খাবার গ্রহণ, মুটিয়ে যাওয়া, ব্যায়াম না করা ইদ্যাদি কারণে নাক ডাকা সমস্যা হয়ে থকে। নাক ডাকা সমস্যা প্রতিরোধে শাক-সবজি বেশি করে খাওয়া এবং ব্যায়ামের প্রতি গুরুত্ব দেয়া উচিত। নাক ডাকায় আক্রান্ত রোগীরা চিকিৎসকের পরামর্শ নিয়ে সিপাপ ব্যাবহার করতে পারেন। শিশুরাও টনসিল অ্যাডেনোইড এর কারণে এ নাক ডাকা সমস্যায় আক্রান্ত হয়ে থাকে। নাক ডাকা সমস্যা দূর করতে অনেক সময় সার্জারির প্রয়োজন হতে পারে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (গবেষণা) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

সভাপতিত্ব করেন অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

অনুষ্ঠানে ‘ওভারভিউ অ্যান্ড অ্যাসেসমেন্ট অফ অবসট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’-বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম। অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু।

উত্তরণবার্তা/এআর
 



নতুন লুকে আমির খান!

  সেপ্টেম্বর ২৫, ২০১৮

অবশেষে শুটিংয়ে ফিরলেন বুবলী!

  সেপ্টেম্বর ২৫, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮১০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৫

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৫

পুরনো খবর