বাজপেয়ী বাংলাদেশের মহান বন্ধু ছিলেন: শেখ হাসিনা     ট্রেনে ঈদযাত্রা শুরু     কোটা আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে     বার্নিকাটের গাড়ি বহরে হামলার ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে     এলিফ্যান্ট রোডে বাসা থেকে ২ লাখ পিস ইয়াবা উদ্ধার, গ্রেফতার ৬     সমকাল সম্পাদক গোলাম সারোয়ারের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন     দুই দিনের সেলিম আল দীন জন্মোৎসব     শিল্প এলাকায় শনিবার ব্যাংক খোলা    

মধ্যাহ্নভোজে এলাহিকাণ্ড, তাজা অক্টোপাস খেলেন ট্রাম্প-কিম

  জুন ১৩, ২০১৮     ৭৩     ১০:০২ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈরিতা ভুলে সবকিছুই ছিল প্রথমবার। প্রথমবারের মতো বৈঠক, করমর্দন, এরপর একসঙ্গে দুপুরের ভোজ।

গরুর পাঁজরের মাংসের সঙ্গে টক-মিষ্টি শূকরের মাংস- সিঙ্গাপুরের ঐতিহাসিক বৈঠকে ট্রাম্প ও উনের কূটনৈতিক ভোজে এভাবেই মিলেমিশে ছিল পূর্ব ও পশ্চিমের স্বাদ। মঙ্গলবার দুই নেতার শীর্ষ বৈঠকের পর দুপুরের খাবারে প্রাচ্য ও প্রতীচ্যের মেলবন্ধনের অপূর্ব নজির পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স।

চিংড়ির ককটেল ও অ্যাভোকেডো সালাদ দিয়ে দুই নেতার ভোজনপর্ব শুরু হয় বলে হোয়াইট হাউসের প্রকাশ করা মেন্যুতে দেখা গেছে। সঙ্গে ছিল মধুর ছটা দেয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার কাঁচা আমের সালাদ ও তাজা অক্টোপাস। ছিল স্টাফ করা শসার কোরীয় ডিস- ‘ওইজেন’।

মধ্যাহ্নভোজের মূল পর্বে ছিল ভাজা ব্রোকলি ও আলুর দোপিনোর সঙ্গে পরিবেশিত চর্বির আঁচে রান্না গরুর পাঁজরের মাংস। টক-মিষ্টি মচমচে শূকরের মাংস, ফ্রাইড রাইস, ‘জো’ চিলি সসের সঙ্গে আরও ছিল লালচে এশীয় শাকসবজি দিয়ে অল্প আঁচে রান্না কড মাছের কোরিয়ান পদ ‘দায়েগু জরিম’।

কিমকে গাড়ি দেখালেন ট্রাম্প : বৈঠকের পর ট্রাম্প তার লিমোজিন গাড়ির ভেতর দেখিয়েছেন কিম জং উনকে। মঙ্গলবার মধ্যাহ্নভোজ শেষে হঠাৎই কিমকে বিপুল নিরাপত্তায় সজ্জিত গাড়ির সামনে নিয়ে আসেন।

গাড়িটির ডাকনাম দ্য বিস্ট। ছবির ফুটেজে দেখা গেছে, মার্কিন পতাকা সাটিয়ে রাখা লিমোজিন গাড়ির পাশে সিক্রেট সার্ভিসের এজেন্টরা দাঁড়িয়ে রয়েছেন। ট্রাম্প-কিম কাছাকাছি যাওয়ার পর ট্রাম্পের ইশারায় গাড়ির দরজা খুলে দেন এক সিক্রেট সার্ভিস সদস্য।

ট্রাম্পের দামি গাড়িটির ভেতর দেখার পর কিমকে মুচকি হাসতে দেখা যায়। ১৬ লাখ ডলার মূল্যের গাড়িটি সামরিক ধাঁচে রাসায়নিক হামলা থেকে সুরক্ষাযুক্ত রেখে তৈরি করা হয়েছে। এছাড়া এটি বুলেটনিরোধী। বিদেশে সফরের সময় মার্কিন প্রেসিডেন্ট এটি বিমানে করে উড়িয়ে নিয়ে যান।

উত্তরণবার্তা/এআর



ট্রেনে ঈদযাত্রা শুরু

  আগস্ট ১৭, ২০১৮

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৩৬১

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪০৯১

পুরনো খবর